শুক্রবার, ১৪ অগাস্ট ২০২০, ০১:১৪ পূর্বাহ্ন

জাতীয় কওমী মাদরাসা শিক্ষাবোর্ডের দেশব্যাপী সফর

জাতীয় কওমী মাদরাসা শিক্ষাবোর্ডের দেশব্যাপী সফর

জাতীয় কওমী মাদরাসা শিক্ষাবোর্ডের দেশব্যাপী সফর

প্রেস বিজ্ঞপ্তি
ঢাকা

জাতীয় কওমী মাদরাসা শিক্ষাবোর্ডের কার্যক্রমকে আরো গতিশীল ও বেগবান করার লক্ষ্যে সারাদেশের মূলধারার মাদরাসাগুলোর নিবন্ধন প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হয়েছে, আলহামদুলিল্লাহ।

নিবন্ধন প্রক্রিয়াকে আরো জোরদার করার লক্ষ্যে জাতীয় কওমী মাদরাসা শিক্ষাবোর্ডের নির্বাহী পরিষদ অদ্য ১৪/০৭/২০২০ মঙ্গলবার দেশের বিভিন্ন জেলায় সফর শুরু করেছেন। করোনা সঙ্কটের এই মূহুর্তে সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে ক্ষুদ্র পরিসরে মূলধারা মাদরাসাগুলোর মুহতামিমদের সাথে আনুষ্ঠানিক দেখা-সাক্ষাৎ করা শুরু করেছেন।

দীর্ঘদিন ধরে তাবলীগের মূলধারার সাথে জড়িত দেশের অসংখ্য কওমী মাদরাসা বেফাকুল মাদারিসিল আরাবিয়া ও আল হাইআতুল উলিয়া লিল জামিয়াতিল কাওমিয়া কর্তৃক সম্পূর্ণ অসাংবিধানিকভাবে নিগৃহীত ও নিপীড়িত হয়ে আসছে। ফলে মূলধারার মাদরাসাগুলোর দায়িত্বশীলবৃন্দ মাননীয় শিক্ষামন্ত্রী, শিক্ষাপ্রতিমন্ত্রী ও শিক্ষাসচিব মহোদয়গণ বরাবরে তাবলীগের মূলধারার মাদরাসাগুলোর শিক্ষার্থীদেরকে শিক্ষা-অধিকার থেকে বঞ্চিত করার বিষয়ে অবহিত করেন। তখন শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গুরুত্বপূর্ণ দুটি শিক্ষাবোর্ডের সাথে বারবার যোগাযোগ করার পরও কোন সুরাহা না হওয়ায় মূলধারার মাদরাসাগুলো হাইকোর্টে রিট করতে বাধ্য হয়। মহামান্য আদালত কর্তৃক মাননীয় বিচারপতিগণ দুই বোর্ডকে ভর্ৎসনা করে স্ব স্ব মাদরাসার অধীনে বঞ্চিত শিক্ষার্থীদের কেন্দ্রীয় পরীক্ষায় অংশগ্রহণের নির্দেশ প্রদান করেন। মহামান্য আদালতের লিখিত নির্দেশ পাওয়ার পরেও বেফাক-হাইয়ার একটি কুচক্রী মহল নতুন ষড়যন্ত্রে মেতে উঠে। মূলধারার মাদরাসাগুলোর নাম প্রবেশপত্র থেকে বাদ দিয়ে তদস্থলে সম্পূর্ণ অবৈধভাবে বেফাক-হাইয়ার নাম বসিয়ে দিয়ে মূলধারার মাদরাসাগুলোকে সমূলে ধ্বংস করার পায়তারা করে।

এসব প্রেক্ষিতে নিরুপায় হয়ে লক্ষাধিক শিক্ষার্থীর অধিকার ও মূলধারার মাদরাসাগুলোর অস্তিত্ব ও স্বকীয়তা এবং মৌলিক নাগরিক অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে জাতীয় কওমী মাদরাসা শিক্ষাবোর্ড স্বতন্ত্রভাবে পথচলা শুরু করে। সেই ধারাবাহিকতায় প্রায় হাজারখানেক কওমী মাদরাসা দূর্নীতিগ্রস্ত বেফাক থেকে মুখ ফিরিয়ে জাতীয় কওমী মাদরাসা শিক্ষাবোর্ডের সাথে যুক্ত হচ্ছে। যেখানে শিক্ষাবোর্ডের কাজ ছিলো শিক্ষা, সিলেবাস-কারিকুলাম প্রণয়ন, গবেষণা ও শিক্ষার্থীদের মানোন্নয়নের মাধ্যমে উন্নত ও আদর্শবান নাগরিক ও জাতি গঠনের ভূমিকা পালন করা, সেখানে কোমলমতি শিশুকিশোরদের সম্পূর্ণ জাতীয় ও আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে রাস্তায় নামিয়ে দেশ ও ধর্মবিরোধী বিভিন্ন ইস্যু তৈরী করে উগ্রতা ও জঙ্গিবাদের দিকে ঠেলে দিচ্ছে। সচেতন মহল ও দেশপ্রেমিক নাগরিকগণ মনে করছেন, এসব কার্যক্রম বাংলাদেশের জন্য মারাত্মক হুমকিস্বরূপ।

তাই বাধ্য হয়েই ধর্মীয় শিক্ষায় বেড়ে ওঠা আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষা করতে ও সুনাগরিক হিসেবে গড়ে তুলতে সচেতন অভিভাবক মহল বিকল্প কওমী শিক্ষাবোর্ড গঠনের প্রয়োজনীয়তা অনুভব করেন। সেই প্রয়োজনীয়তা পূরণের লক্ষ্যে জাতীয় কওমী মাদরাসা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান, দেশের খ্যাতিমান আলেমে দ্বীন, মারকাজুল উলূম আশ-শারিয়ার প্রিন্সিপাল, মাসিক আত-তাহকীক পত্রিকার প্রধান সম্পাদক মাওলানা জিয়া বিন কাসেম, মহাপরিচালক মুবাল্লিগে ইসলাম ও জামিয়া আল হাসানাইনের প্রিন্সিপাল মুফতি উসামা ইসলাম, অর্থ ও পরিকল্পনা পরিচালক দারুল উলূম রাহমানিয়া সাভারের প্রিন্সিপাল ও কাকরাইল মসজিদের ইমাম মুফতি আযীমুদ্দীন, তথ্য, প্রচার ও যোগাযোগ বিভাগের পরিচালক দারুল উলূম উত্তরার প্রিন্সিপাল মাওলানা মু’আয বিন নূর, শিক্ষা, সিলেবাস ও গবেষণা বিভাগের পরিচালক বিশিষ্ট লেখক ও গবেষক মাওলানা সৈয়দ আনোয়ার আবদুল্লাহ, পরীক্ষা নিয়ন্ত্রণ বিভাগের পরিচালক মারকাযুস সুফফাহ আল-ইসলামিয়া ঢাকার প্রিন্সিপাল মুফতি শফিউল্লাহ শাফী মিলে সারাদেশে সফর শুরু করেছেন। সফরের সফলতা ও কামিয়াবির লক্ষ্যে দেশবাসী, শুভাকাঙ্ক্ষী ও আলেম-উলামার দু’আ ও সহযোগিতা কামনা করছেন।
——————
তথ্য, প্রচার ও যোগাযোগ বিভাগ
জাতীয় কওমী মাদরাসা শিক্ষাবোর্ড
তারিখঃ ১৪/০৭/২০২০

Facebook Comment





© All rights reserved © 2020 TabligNewsBD.Com
Design & Developed BY PopularServer.Com