রবিবার, ১৩ Jun ২০২১, ০৮:৪৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম ::
চলতি মাসেই চালু হচ্ছে ৫০ মডেল মসজিদ অনলাইনে বিভিন্ন গ্রুপ ও পেইজ এডমিনদের নিয়ে মাশোয়ারার  বাংলাদেশে আরবি বিস্তারের মহানায়ক আল্লামা সুলতান যওক নদভী (দা.বা) দেওবন্দে গেলেন হযরতজী মাওলানা সাদ কান্ধলভী দা.বা. মনসুরপুরীকে নিয়ে সাইয়্যেদ সালমান হুসাইনি নদভির স্মৃতি চারণ আল্লামা ক্বারী উসমান মানসুরপুরীর ইন্তেকালে বিশ্ববরেণ্য আলেমদের শোক আমীরুল হিন্দ আল্লামা ক্বারী উসমান মানসুরপুরীঃ জীবন ও কর্ম আমার একান্ত অভিভাবক থেকে বঞ্চিত হলাম : মাহমুদ মাদানী মানসুরপুরীর ইন্তেকালে জাতীয় কওমী মাদরাসা শিক্ষাবোর্ডের গভীর শোক প্রকাশ দেওবন্দের কার্যনির্বাহী মুহতামিম সাইয়েদ কারী মাওলানা উসমান মানসুরপুরী আর নেই
তাওয়াফকারীদের পদচারণায় আবারো মুখরিত বাইতুল্লাহ

তাওয়াফকারীদের পদচারণায় আবারো মুখরিত বাইতুল্লাহ

তাওয়াফকারীদের পদচারণায় আবারো মুখরিত বাইতুল্লাহ

করোনা ভাইরাসের কারণে ৬ মাসেরও বেশি বন্ধ থাকার পর ওমরা আদায়কারীদের জন্য খুলে দেওয়া হয়েছে বাইতুল্লাহ। মসজিদুল হারাম ধীরে ধীরে ফিরতে শুরু করেছে চিরচেনা রূপে। দীর্ঘ দিন পর আবার বাইতুল্লাহ প্রাঙ্গণ মুখরিত হয়েছে আল্লাহ প্রেমীদের পদচারণায়। আবারো চোখে পড়েছে তাওয়াফের মনজুড়ানো দৃশ্য।

মসজিদুল হারামের  জেনারেল প্রেসিডেন্সি কর্তৃক জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, শতভাগ স্বাস্থ্যবিধি নিশ্চিত করে গতকাল থেকে সীমিত পরিসরে ওমরা আদায়ের অনুমতি দেওয়া হয়েছে। দেশের অভ্যন্তরীণ ওমরাহকারীদের অংশগ্রহণে বাইতুল্লাহর পরিচিত দৃশ্য ফিরতে শুরু করেছে।

 

আল আরাবিয়ার খবরে বলা হয়েছে, ওমরায় অংশগ্রহণকারীদের সুবিধার্থে ২০০ বাস প্রস্তুত করেছে কর্তৃপক্ষ।

সৌদি পাবলিক ট্রান্সপোর্টের জারি করা বিবৃতিতে বলা হয়েছে, একটি বাসে যাত্রীদের একটি করে আসন রেখে বসার অনুমতি দেওয়া হয়েছে। এতে করে এক বাসে শুধু ২০ জন ওমরাকারী উঠতে পারবেন।

 

ওমরা আদায় করতে আসা সৌদি  নাগরিক সুরায়া আল আবাবিয়াকে বলেছিলেন: “মসজিদুল হারামে আমাদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি হবে, এমন কিছু  জীবনে কল্পনাও করতে পারিনি, তারপরো সাত মাস দূরে থাকতে হয়েছে মসজিদুল হারাম থেকে।

তিনি বলেন ‘আল কুরআন’ চ্যানেলে যখনই দেখতাম এই মাতাফ খালি, এখানে নেই কোন ওমরা আদায়কারীদের ভীড়, নেই তাওয়াফের চোখ জুড়ানো দৃশ্য, হৃদয় পুড়ে যেত, মনের কষ্টগুলো চোখের পানি হয়ে ঝরতো। সবশেষে আল্লাহ তায়ালার রহমতে আবারো বাইতুল্লাহর দরজা খুলেছে আমাদের জন্য।

সৌদি আরবে বসবাস করেন ইয়েমেনের আবদুল ওহাব আল-আমিন। তিনি বলছিলেন, কারনার কারণে মসজিদুল হারাম বন্ধ হওয়ায় ব্যাকুল হয়ে অপেক্ষা করছিলাম বাইতুল্লাহ খোলার খবর শোনার জন্য। অবশেষে আল্লাহ তায়ালা সৌভাগ্য দান করলেন।

করোনা থেকে সুরক্ষায় শতভাগ স্বাস্থ্যবিধি ও নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করায় আবদুল ওহাব আল-আমিন কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। নিয়ম মেনে সবাই স্বাচ্ছন্দে ওমরা আদায় করতে পারছেন বলে জানিয়েছেন তিনি।

 

সাত মাস পর অনুমতি পেয়ে শিশু মেয়ে ও স্ত্রীকে নিয়ে ওমরা আদায়ে এসেছেন রিয়াদের বাসিন্দা মিশান আল-হারবি। শিশু মেয়েকে নিয়ে কর্তৃপক্ষ ওমরা আদায়ের অনুমতি দিবে কিনা এব্যাপারে তিনি কিছুটা দ্বিধাগ্রস্থ ছিলেন। তবে নিবন্ধনের সব প্রক্রিয়া শেষ করে  অনুমতি পাওয়ায় তার কণ্ঠে ঝরে পড়ছিল উচ্ছাস।

Facebook Comment





© All rights reserved © 2020 TabligNewsBD.Com
Design & Developed BY PopularServer.Com