বুধবার, ১৬ Jun ২০২১, ০৫:৪৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
চলতি মাসেই চালু হচ্ছে ৫০ মডেল মসজিদ অনলাইনে বিভিন্ন গ্রুপ ও পেইজ এডমিনদের নিয়ে মাশোয়ারার  বাংলাদেশে আরবি বিস্তারের মহানায়ক আল্লামা সুলতান যওক নদভী (দা.বা) দেওবন্দে গেলেন হযরতজী মাওলানা সাদ কান্ধলভী দা.বা. মনসুরপুরীকে নিয়ে সাইয়্যেদ সালমান হুসাইনি নদভির স্মৃতি চারণ আল্লামা ক্বারী উসমান মানসুরপুরীর ইন্তেকালে বিশ্ববরেণ্য আলেমদের শোক আমীরুল হিন্দ আল্লামা ক্বারী উসমান মানসুরপুরীঃ জীবন ও কর্ম আমার একান্ত অভিভাবক থেকে বঞ্চিত হলাম : মাহমুদ মাদানী মানসুরপুরীর ইন্তেকালে জাতীয় কওমী মাদরাসা শিক্ষাবোর্ডের গভীর শোক প্রকাশ দেওবন্দের কার্যনির্বাহী মুহতামিম সাইয়েদ কারী মাওলানা উসমান মানসুরপুরী আর নেই
জুমু’আর দিনের আমল

জুমু’আর দিনের আমল

হে মুমিনগণ, জুমআর দিনে যখন নামাযের আযান দেয়া হয়, তখন তোমরা আল্লাহর স্মরণের পানে ত্বরা কর এবং বেচাকেনা বন্ধ কর। এটা তোমাদের জন্যে উত্তম যদি তোমরা বুঝ। সূরা আল-জুম’আ।

❂ জুমু’আর দিনের ফযীলত সম্পর্কিত গুরুত্বপূর্ণ হাদিসঃ-

তিরমিযী শরীফের রেওয়ায়েতে হযরত আওস রাঃ থেকে বর্ণিত যে, রাসূলুল্লাহ ﷺ ইরশাদ করেন, যে ব্যক্তি জুম্মার দিনে সকাল সকাল গোসল করল এবং গোসল করাল, তারপর ইমামের কাছে গিয়ে বসে চুপ করে মনোযোগ দিয়ে খুৎবা শুনল তার জন্য রয়েছে প্রত্যেক কদমের বিনিময়ে এক বছরের সিয়াম (রোজা) ও কিয়ামের (সালাত) সওয়াব।

☞০১. জুমু‘আর নামাযের উদ্দেশ্যে গোসল করা।

☞২. আযানের পূর্বেই মসজিদে রওনা হওয়া।

☞০৩. পায়ে হেঁটে মসজিদে যাওয়া।

☞০৪. ঈমাম সাহেবের কাছাকাছি বসা অর্থাৎ, স্থান পেলে ১ম কাতারে নতুবা ২য় কাতারে বসা।

☞০৫. উভয় খুতবা মনোযোগ সহকারে শুনা।

☞০৬. খুতবার সময় কোন কথা বা কাজ না করা। ফায়দাঃ প্রত্যেক কদমে ১ বৎসর পর্যন্ত নফল রোযা রাখার ও ১ বৎসর নফল নামায পড়ার সাওয়াব পাওয়া যাবে। (তিরমিযী হাদীস নং:৪৯২)

☞০৭. সূরা কাহাফ পড়া। (কমপক্ষে ১০ আয়াত) (মুসলিম) তাফসীরে ইবনে কাসীর-৩/৭৯) ফায়দাঃ- দাজ্জালের ফিতনা হতে রক্ষা পাওয়া যায়।

☞০৮. সালাতুত তাসবীহ নামায পড়া। রাকা‘আতঃ এক সাথে ৪ রাকা‘আত অথবা, ২,২ রাকা‘আত করে পড়া।(আবু দাঊদ হাদীস নং ১২৯৭) ফায়দাঃ- সকল প্রকার গুনাহ থেকে মাফ পাওয়া যায়।

☞০৯. উত্তম পোশাক ও খুশবু লাগিয়ে নামাযে আসা। (বুখারী হাদীস নং ৮৮৩, ৮৮৬)।

☞১০. দুই খুতবার মাঝে যখন ঈমাম সাহেব বসে তখন অন্তরে দু‘আ করা, মুখে নয়। (তিরমিযী হাদীস নং ৫২৮)
ফায়দাঃ- এ সময় দু‘আ কবুল হওয়ার ওয়াদা রয়েছে।

☞১১. আছরের পর ৮০ বার এই দুরুদ শরীফ পড়া-
اللَّهُمَّ صَلِّ عَلَى مُحَمَّدِنِ النَّبِيِِّ الأُمِّيِّ وَعَلَى آلِهِ وَسلِّم تَسْلِيمًا
❖ ফায়দাঃ- আল্লাহপাক ৮০ বৎসরের গুনাহ মাফ করে দিবেন। যদি গুনাহ না থাকে তবে জান্নাতে তার মর্তবা বৃদ্ধি করবেন এবং তার আমল নামায় ৮০ বৎসরের ইবাদতের সাওয়াব লিখে দিবেন।

☞১২. বেলা ডোবার আগে (মাগরিবের) ১০/১৫ মিনিট আগে মসজিদে এসে দোয়ায় মশগুল হওয়া। (আবু দাউদ-হাদীস নং ১০৪৮) ফায়দাঃ এ সময়ও দু‘আ কবুল হওয়ার ওয়াদা রয়েছে।

☞১৩. এ দিনে অন্য দিনের তুলনায় বেশী দুরূদ পড়া। (আবু দাউদ হাদীস নং ১০৪৭)

❖ আল্লাহ পাক রব্বুল আলামিন আমাদের সবাইকে এই গুরুত্বপূর্ণ আমলগুলো করার তৌফিক দান করুন।

Facebook Comment





© All rights reserved © 2020 TabligNewsBD.Com
Design & Developed BY PopularServer.Com