শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ০২:০৭ অপরাহ্ন

সুন্নাহ আমার সৌন্দর্য

সুন্নাহ আমার সৌন্দর্য

সুন্নাহ আমার সৌন্দর্য

মুহাম্মাদ আইয়ুব

আজ কয়েক মাস যাবত নানান বয়সের লোকদের দীনিয়াতের সিলেবাসে কুরআন শিখাচ্ছি। কুরআন হাদিসের পাশাপাশি ইসলামের মৌলিক বিষয়াদিও পড়াচ্ছি। সেই ধারাবাহিকতায় একদিন খাবারের সুন্নাত কয়টি ও কি কি তা পড়াচ্ছিলাম। পড়ানোর মাঝেই এক তরুণ বলে উঠল হুজুর দস্তরখান কি? প্রশ্নটা শুনে থ মেরে গেলাম। অবশ্য থ যে এই প্রথম হলাম তা নয়; কারণ আমার তো সেইদিন আকাশ থেকে ধপাস করে পড়ার দশা হয়েছিল যেদিন আমি বুঝতে পেরেছি এই সমাজের অধিকাংশ ছেলে মেয়ে কালিমা পড়তে জানে না, কালেমায়ে তৈয়্যিবা আর শাহাদাতের মাঝে কোন তফাত দেখে না। আর গোসলের ফরয তো নস্যি।

সত্য কথা হল, ঘুমিয়ে ঘুমিয়ে আমরা অলরেডি সে যুগেও প্রবেশ করে ফেলেছি যে যুগে একটা ছেলেকে দস্তরখানের পরিচয় দিতে হয়! ইয়া আসাফা আলা নাফসি। নব্বই ভাগ মুসলমানের দেশে যেখানে উলামা তলাবা, মসজিদ, মাদ্রাসা গিজগিজ গিজগিজ করে সেখানের ছেলেপুলেদের দস্তরখানের মত নিত্যদিনের সুন্নতের সাথে পরিচয় করিয়ে দেওয়া কতটা ভয়াবহ ব্যাপার তা ভাবতে গা শিউরে ওঠে। যে সুন্নাহ ছিল মুসলিম জাতির আভিজাত্য ও গৌরবের প্রতীক।

যে আদর্শ ছিল মুসলিম সভ্যতার গোড়াপত্তনের মূল হাতিয়ার সেই সুন্নাহ আর আদর্শের কফিনে আজ ওয়ারাসাতে আম্বিয়াদের উপস্থিতিতে শেষ পেরেক ঠুকে দেয়া হচ্ছে।

যে জাতীর সন্তানরা সমাজ ও পরিবার থেকে আদর্শ ও সভ্যতা শিখত সে সন্তান আজ সমাজ ও পরিবার থেকে অশ্লীলতা ও বেহায়াপনার দিক্ষা নিচ্ছে! নইলে মুসলিম তরুণ কেন জানতে চায় দস্তরখান কি? নিশ্চয় তার পরিবারে আজ দস্তরখানের মত দাওয়ামী সুন্নতের প্রচলন নেই তাই তার দস্তরখানের প্রশ্ন। হালের সমাজ দেখে মনে হয় দিন বদলের হাওয়া অত সহজে লাগছে না। রাজনৈতিক হিসাব কিতাবে যখন আমাদের বড়রা ব্যস্ত। ফাআ’লা ফাআ’লার ঝংকার, মসজিদ মাদ্রাসা কেন্দ্রীক সমাজ ব্যবস্থা আর উদ্যোক্তা হওয়ার হিড়িক যখন সবখানের প্রতিনিয়ত দৃশ্য।

হিংসা বিদ্বেষ, মিছিল মিটিং বক্তৃতা, ফেসবুকিংময় আচরণ যখন আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে গেছে  সেখানে মুজাদ্দিদে আলফে সানী বা আশরাফ আলী থানভীর মত ব্যক্তি পাওয়া মুশকিল। তবে আশার কথা হল, দ্বীন আল্লাহর। তিনি অবিনশ্বর তাই তাঁর দ্বীনের হেফাজত নিয়ে কার এত টেনশন?

টেনশন তো নিজেকে নিয়ে, কবে সুন্নাহর রং মেখে নিজেকে মেলে ধরব, সে আলোয় আপনাকে আলোকিত করব? কারণ নবীজীর সুন্নাহ ই যে আমার সব সৌন্দর্য।

Facebook Comment





© All rights reserved © 2020 TabligNewsBD.Com
Design & Developed BY PopularServer.Com