মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০১:০৫ পূর্বাহ্ন

আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ ; যে কারণে জমহুরদের অপপ্রচারে শিকার

আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ ; যে কারণে জমহুরদের অপপ্রচারে শিকার

মাওলানা আমিনুল  ইসলাম, তাবলীগ নিউজ বিডিডটকম| একজন বিদগ্ধ  আলেম আল্লামা ফরীদ উদ্দিন মাসউদ। যিনি ফেদায়ে মিল্লাত সাইয়্যেদ আসআদ মাদানী( রহঃ) এর সুযোগ্য খলিফা। দারুল উলুম দেওবন্দের সুর্য সন্তান তিনি।

আজ সেই মহান আলেমে দ্বীন নানাবিধ ষড়যন্ত্রের শিকার। পদে পদে তাঁর দুশমুন। কিভাবে তাঁকে ঘায়েল করা যায়, দুশমুনেরা ওঁৎ পেতে থাকে।

শুধু এই টঙ্গীর ঘটনা নয়। বহু বছর ধরে দেখে আসছি। সব সময় একটা গ্রুপ আল্লামা মাসউদকে কোনঠাসা করার জন্য আদা জল খেয়ে পিছে লেগে থাকে। কারণে অকারণে এই দ্বীনের অকুতোভয় সৈনিককে অপমান অপদস্হ করার ব্যার্থ প্রচেষ্টা করে যায়।

 

তবে কেন তাঁর পিছে এসকল দুশমুনদের কুটিল ষড়যন্ত্র? কেন তাঁকে অপমান অপদস্হ করার জন্য এক শ্রেণীর মানুষের ঘুম হারাম?

 

আসলে চিন্তা করলে অনেক গুলো কারণ  খুঁজে পাওয়া যায়।

আল্লামা মাসউদ সাহেবের এমন কিছু ঈর্ষনীয় গুনাবলী রয়েছে, যা এই বাংলাদেশের বর্তমান আলেম সমাজের কারো নেই। তিনি এমন কিছু প্রতিভা নিয়ে এই পৃথিবীতে জন্ম গ্রহণ করেছেন, যা কল্পনাতীত।

 

এক, তিনি তুখোড় মেধাবী একজন আলেম,  ছাত্র জীবন থেকে তিনি অসম্ভব মেধার অধিকারী ছিলেন। দারুল উলুম দেওবন্দের এ যাবত কালের সব চেয়ে মেধাবী মুখ তিনি। তাঁর তীক্ষ্ন মেধার কাছে কেউ মুখ তোলার মত কোন ছাত্র সে সময় ছিল না। আজো পর্যন্ত তাঁর মত বহুমুখী জ্ঞানের অধিকারী আলেম এদেশে বিরল।

ছাত্র জীবনেই দেওবন্দের উস্তাদদের থেকে  তিনি গভীর ভালবাসা লাভ করে ছিলেন। সেই থেকে আজো পর্যন্ত ফরীদ উদ্দিন মাসউদ সাহেবের দারুল উলুম দেওবন্দের সাথে নিবিড় সম্পর্ক। এখনো দারুল উলুম দেওবন্দের উস্তাদগণ বাংলাদেশী আলেমদের মধ্যে সবচেয়ে বেশী মুল্যায়ন করে ফরীদ সাহেব কে।

 

দুই,, তিনি স্পষ্টবাদী। হক হক্কানিয়্যাতের উপর অটল অবিচল থাকেন সব সময়। বাতিলের ব্যাপারে আপোসহীন। কখনো বাতিলকে প্রশ্রয় দেন না। এদেশে যত বাতিল শক্তি আছে, সকল বাতিলের ব্যাপারে তাঁর বলিষ্ঠ কন্ঠ গর্জে ওঠে।

 

তিন,,  ফেরকায়ে মওদুদীয়্যাত এর ব্যাপারে ফরীদ সাহেব কোন সময় নমনীয় হন না। মওদুদী মতবাদ এবং তার অনুসারীদের ব্যাপারে ফরীদ উদ্দিন মাসউদ সাহেবের স্পষ্ট বক্তব্য।  ফেরকায়ে মওদুদীয়্যাত ও তার অনুসারীদের চরম বিরোধীতা করেন।

আমাদের দেশের কোন কোন আলেম মওদুদীয়্যাতের ব্যাপারে নমনীয় হলেও, ফরীদ সাহেব কখনো নমনীয় নয়।

 

চার,, তিনি বহু গ্রন্হ প্রণেতা,, আল্লামা মাসউদের লিখনীতে সাংঘাতিক ধার। একজন নামকরা কলম সৈনিক তিনি। তাঁর লেখা অনেক বই রয়েছে। তিনি ছাত্র জীবন থেকে লেখালেখি করেন। তাঁর বইয়ের প্রসংসা সর্ব মহলে।

 

আল্লামা মাসউদ সাহেবের আরবী ভাষায় লেখা একটি কিতাব বর্তমান মিশরের খ্যাতনামা বিশ্ব বিদ্যালয় জামেয়া আজহারে পড়ানো হচ্ছে।

 

তার লিখিত অনেক বই  বিভিন্ন ভাষায় অনুদিত হয়ে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে।

 

পাঁচ,,  তিনি একজন খ্যাতিমান শায়খুল হাদীস,, যেরকম তিনি মেধাবী আলেম, আবার তিনি জাঁদরেল মুহাদ্দিস।   তাঁর দরসের মান এত উচ্চ পর্যায়ের, যারা তাঁর দরসে বসেছে, একমাত্র তারাই বলতে পারবে।

 

ছয়,, তিনি একজন সু বক্তা,, হাদীসে আছে, “ওয়া ইন্না মিনাল বয়ানে লা ছিহরা” কিছু লোকের বয়ান আছে,জাদুর মত”।  ঠিক আল্লামা মাসউদ সাহেবের বয়ন গুলো জাদুর মত। যেই তাঁর বয়ান শুনবে, সে তাঁর ভক্ত হয়ে যাবে।

 

সাত,, তিনি একজন খাঁটি আল্লাহর ওলী, ইলমে তাছাউফের লাইনে তিনি চরম শিখরে। সাইয়্যেদ আসআদ মাদানী( রহঃ) থেকে খেলাফত লাভ করেছিলেন। জুহদ, মুজাহাদায় শীর্ষে তিনি। বহু তাঁর গুণ গ্রাহী, শুভাকাংখি।

 

আট, আকাবির আছলাফের বাস্তব নমুনা তিনি। আকাবির দেওবন্দ যেভাবে চলেছেন, ঠিক সেই পদাঙ্ক অনুসরণে আল্লামা মাসউদ। এখনো পর্যন্ত দারুল উলুম দেওবন্দের ওলামায়ে কেরাম বলে থাকেন, বাংলাদেশে দেওবন্দীয়্যাত বোঝার মত আলেম দুইজন, একজন আল্লামা কাজি মু’তাসিম বিল্লাহ, আরেকজন আল্লামা মাসউদ।

 

নয়,, সন্ত্রাসের বিরুদ্ধে লাখো আলেমের ফতোয়া ,,  আল্লামা মাসউদ সাহেব সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে লাখো আলেমের ফতোয়া সংগ্রহ করেছেন। যে ফতোয়া  বিশ্বব্যাপি সমাদৃত হয়েছে।

 

দশ,, মুসলিম জাহান সহ গোটা দুনিয়ার ইসলামী স্কলারদের মধ্যে তাঁর ব্যাপক গ্রহন যোগ্যতা রয়েছে।  বাংলাদেশী আলেম হিসেবে তিনি একমাত্র ব্যক্তি, যার অল বিশ্বের ইসলামী স্কলারদের সাথে বিশাল সখ্যতা।

 

এগার,  ফরীদ উদ্দিন মাসউদ সাহেব একজন মুক্তিযোদ্ধা। তিনি একজন আলেম মুক্তিযোদ্ধা। ৭১ সনে এদেশ কে স্বাধীন করার জন্য যুদ্ধ করে ছিলেন। তাঁদের অক্লান্ত পরিশ্রমে এদেশ স্বাধীন হয়েছিল।

তিনি মুক্তিযোদ্ধা হওয়ার কারণে স্বাধীনতা বিরোধী এবং সাহাবায়ে কেরামের দুশমুনদের মুখোশ উম্মোচন করে ছিলেন রাজপথে নেমে।

যার কারণে স্বাধীনতা বিরোধীদের চোখের কাঁটা তিনি।

 

আল্লামা মাসউদ সাহেব এরকম বহুমুখী প্রতিভার অধিকারী হওয়ার কারণে এক শ্রেণীর মানুষ হিংসার আগুনে জ্বলতে থাকে সব সময়। কিভাবে তাঁকে বিভিন্ন ফাঁদে ফেলা যায়, এই ধান্দায় থাকে অনেকেরই।

Facebook Comment





© All rights reserved © 2020 TabligNewsBD.Com
Design & Developed BY PopularServer.Com