শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৪:৪১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
হাটহাজারী মাদরাসা বন্ধ ঘোষনা এক আল্লাহ জিন্দাবাদ… হাটহাজারী মাদরাসায় ছাত্রদের বিক্ষোভ ভাঙচুর : কওমীতে নজিরবিহীন ঘটনা ‘তাবলিগের সেই ৪ দিনে যে শান্তি পেয়েছি, জীবনে কখনো তা পাইনি’ তাবলীগের কাজকে বাঁধাগ্রস্থ করতে লাখ লাখ রুপি লেনদেন হয়েছে: মাওলানা সাইয়্যেদ আরশাদ মাদানী দা.বা. (অডিওসহ) নিজামুদ্দীন মারকাজ বিশ্ব আমীরের কাছে বুঝিয়ে দিতে আদালতের নির্দেশ সিরাত থেকে ।। কা’বার চাবি দেওবন্দের বিরোদ্ধে আবারো মাওলানা আব্দুল মালেকের ফতোয়াবাজির ধৃষ্টতা:শতাধিক আলেমের নিন্দা ও প্রতিবাদ একান্ত সাক্ষাৎকারে সাইয়্যেদ আরশাদ মাদানী :উলামায়ে হিন্দ নিজামুদ্দীনের পাশে ছিলেন, আছেন, থাকবেন তাবলীগের হবিগঞ্জ জেলা আমীর হলেন বিশিষ্ট মোহাদ্দিস মাওলানা আব্দুল হক দা.বা.
সা’দ সাহেবের আনুগত্যের ব্যপারে দারুল উলূম (ওয়াকফ) দেওবন্দের ঐতিহাসিক ফতোয়া

সা’দ সাহেবের আনুগত্যের ব্যপারে দারুল উলূম (ওয়াকফ) দেওবন্দের ঐতিহাসিক ফতোয়া

নিজস্ব রিপোর্টার; তাবলীগ নিউজ বিডি ডটকম। বাংলাদেশের পাড়ায় মহল্লায় হেফাযতপন্থী বিপথগামী আলেমরা যখন শাইখুল হাদীস আল্লামা সা’দ সাহেবের বিরুদ্ধে মালকোঁচা দিয়ে নেমেছেন ঠিক তখনই দারুল উলূম ওয়াকফ দেওবন্দ ঘোষণা করলো এক ঐতিহাসিক ফতোয়া। বিগত ২৩ জুলাই ২০১৮ তারিখে বাংলাদেশ থেকে আবদুল কাদীর নামে এক ভাই প্রশ্ন করে জানতে চেয়েছিলেন, সম্প্রতি কিছু আলেম সা’দ সাহেবকে অনুসরণ করতে নিষেধ করছেন। এমতাবস্থায় তার আনুগত্য করা যাবে কি না। উক্ত প্রশ্নের জবাবে দারুল উলূম ওয়াকফ দেওবন্দ এই ফতোয়াটি ঘোষণা করেছে। পাঠকের সুবিধার্থে উক্ত জিজ্ঞাসা ও জবাবসম্বলিত ফতোয়াটি অনুবাদসহ ইংলিশে হুবহু তুলে ধরা হলো।

I am a university student.I am associated with the working of Dawat and Tablig.Recently some Olamas raised voice against some speech of Maolana Saad. Now if I don’t believe in those speeches of Maolana Saad but follow his instructions in regard of the amal of Dawat and Tablig and do dawati work under his leadership.Is it permissible ?
asked Jul 23, 2018 in Miscellaneous by MD Abdul Kader

1 Answer

Ref. No. 39/1092

In the name of Allah the most Gracious the most merciful

The answer to your question is as follows:

It is recommended to follow one who is well versed in the field of Dawat o Tabligh and knows its dos and donts. So you can follow the instructions and hidayat given by the Maulana to get the benefit you expect in the Dawat field.

And Allah knows best

Darul Ifta

Darul Uloom Waqf Deoband

answered Aug 4, 2018 by Darul Ifta

উক্ত ফতোয়াটির অনুবাদ

প্রশ্নঃ আমি ভার্সিটি পড়ুয়া ছাত্র। দাওয়াত ও তাবলীগের কাজের সাথে সম্পৃক্ত। সম্প্রতি কিছু উলামায়ে কেরাম মাওলানা সা’দ সাহেবের কিছু কথার ব্যপারে আপত্তি তুলেছেন। যদি আমি তাঁর আপত্তিকৃত কথাগুলো উপেক্ষা করে দাওয়াতের আমলের ক্ষেত্রে তাঁর হেদায়েতগুলো অনুসরণ করি এবং তাঁর নেতৃত্বে দাওয়াতী কাজ করি, এর অনুমতি আছে কি না?
 .
আবদুল কাদের
তারিখ ২৩ জুলাই, ২০১৮
বিভাগঃ বিবিধ
উত্তরঃ
.
Ref. No. 39/1092
বিসমিল্লাহির রাহমানির রাহীম
.
আপনার প্রশ্নের উত্তর নিম্নরূপ।
.
এমন একজনকে অনুসরণ করার তাকিদ দেওয়া হচ্ছে যিনি দাওয়াতের কাজের ক্ষেত্রে অভিজ্ঞ এবং দাওয়াতী ময়দানের করণীয়-বর্জনীয় সম্পর্কে তিনি ভালোভাবে অবহিত। তাই আপনি দাওয়াতের ময়দানে আপনার কাঙ্খিত ফায়দা হাসিলের উদ্দেশ্যে মাওলানা সাহেবের হেদায়েত ও নির্দেশনাগুলো অনুসরণ করতে পারেন। আর আল্লাহ তা’আলাই সর্বোত্তম জানেন।
.
দারুল ইফতা
দারুল উলূম (ওয়াকফ) দেওবন্দ
তারিখ ৪ আগস্ট, ২০১৮
.
দারুল উলূম (ওয়াকফ) দেওবন্দের ফতোয়া পেইজ থেকে সরাসরি ফতোয়াটি দেখতে এই লিঙ্কে ক্লিক করুনঃ https://dud.edu.in/darulifta/?qa=1307
.
ফতোয়াটি তাবলীগ নিউজ বিডির দৃষ্টিগোচর হলে একজন মুবাল্লিগ আলেমের কাছে এ ব্যপারে জিজ্ঞাসা করা হয়। তিনি বলেন, এতো বহুত পুরাতন ব্যপার। বাংলাদেশের অতিউৎসাহী ও বিপথগামী আলেমরা যে নির্লজ্জ ভূমিকায় অবতীর্ণ হয়েছেন তা পুরো আলেম সমাজকে কলঙ্কিত করেছে। এই কালো অধ্যায় থেকে নিজেদের ‘বারাআত’ তথা ‘দায়মুক্তি’ ঘোষণার জন্য অনেকেই এখন মুখ খুলতে শুরু করেছেন। সেই ধারাবাহিকতায় এই ফতোয়ার প্রকাশ ঘটেছে। এ ব্যপারে হযরতজ্বী সা’দ সাহেব বহু আগেই বলে দিয়েছেন, ভুলের ‘ইলাজ’ তথা চিকিৎসা আছে। কিন্তু ‘জিদ’ তথা গোড়ামী বা একগুঁয়েমীর কোন ‘ইলাজ’ নেই। আমাদের বাংলাদেশের উলামায়ে কেরাম সত্যটা বুঝেও ইচ্ছাকৃতভাবে ‘গুয়ার্তুমি’ করে যাচ্ছেন। যা একদিন আগে বা পরে উম্মতের সামনে অবশ্যই পরিষ্কার হয়ে যাবে, ইনশা আল্লাহ। ততদিনে হয়তো তওবার দরজা কঠিন থেকে আরো কঠিনতর হয়ে পড়বে।
Facebook Comment





© All rights reserved © 2020 TabligNewsBD.Com
Design & Developed BY PopularServer.Com