শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৭:৫৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
আল্লামা শাহ আহমদ শফীর ইন্তেকালে জাতীয় কওমী মাদরাসা শিক্ষাবোর্ড এর শোক হাটহাজারী মাদরাসা বন্ধ ঘোষনা এক আল্লাহ জিন্দাবাদ… হাটহাজারী মাদরাসায় ছাত্রদের বিক্ষোভ ভাঙচুর : কওমীতে নজিরবিহীন ঘটনা ‘তাবলিগের সেই ৪ দিনে যে শান্তি পেয়েছি, জীবনে কখনো তা পাইনি’ তাবলীগের কাজকে বাঁধাগ্রস্থ করতে লাখ লাখ রুপি লেনদেন হয়েছে: মাওলানা সাইয়্যেদ আরশাদ মাদানী দা.বা. (অডিওসহ) নিজামুদ্দীন মারকাজ বিশ্ব আমীরের কাছে বুঝিয়ে দিতে আদালতের নির্দেশ সিরাত থেকে ।। কা’বার চাবি দেওবন্দের বিরোদ্ধে আবারো মাওলানা আব্দুল মালেকের ফতোয়াবাজির ধৃষ্টতা:শতাধিক আলেমের নিন্দা ও প্রতিবাদ একান্ত সাক্ষাৎকারে সাইয়্যেদ আরশাদ মাদানী :উলামায়ে হিন্দ নিজামুদ্দীনের পাশে ছিলেন, আছেন, থাকবেন
মুনাফিকি চরিত্র দিয়ে ইসলাম প্রতিষ্ঠিত হতে পারে না

মুনাফিকি চরিত্র দিয়ে ইসলাম প্রতিষ্ঠিত হতে পারে না

সৈয়দ মবনু|অতিথি লেখক, তাবলীগ নিউজ বিডিডটকম। ইসলামী আন্দোলনের স্বপ্নচারী আমার এক বন্ধু জাতীয় নির্বাচনে ঐক্যফ্রন্ট, বিএনপি এবং ইসলামপন্থীদের গোটা বিষয় নিয়ে প্রায় হতাশা প্রকাশ করে প্রশ্ন করলেন, বর্তমানে যে অবস্থা তা থেকে ইসলামপন্থীদের বের হওয়ার পথ কি?

আমি বললাম, সঠিক পথ যদি বলতে চেষ্টা করি তবে আমাকে কেউ কেউ বিভিন্ন খারাপ ভাষায় গালি দিবে, কেউ কেউ জিন্দা কেটে ফেলতে চাইবে। কারণ, এদেশের ইসলামপন্থীদের চিন্তার জগত এখনও খুব ছোট। তিনি জানতে চাইলেন, চিন্তার জগত ছোট হওয়ার কারণ কি?

আমি বললাম, তাদের জানার জগত ছোট। তিনি বললেন, ওরা তো দেখি অনেক পড়ে। আমি বললাম, পড়ে তারা নিজস্ব সীমানার ভেতর, নিজস্ব বিশ্বাসের ভেতর, নিজস্ব ভাললাগা চিন্তার ভেতর। ফলে তাদের চিন্তা বন্দি হয়ে থাকে মাকড়ের জালের মতো নিজেদের কক্ষের মধ্যে।

তারা পাঠের ক্ষেত্রে তন্নতন্ন করে দেখে না। তারা নিত্য-নতুন মোকাবেলার জন্য চিন্তাকে ধারণ করতে চেষ্টা করে না। তারা জ্ঞানের জগত তছনছ করে দেখতে সাহস করে না। তারা তাদের চিন্তার বাইরে কিছু শোনলেই ক্ষুব্ধ হয়ে গালাগালি কিংবা মারামারি শুরু করে দেয়। ইজমা এবং কিয়াসের মাধ্যমে ইসলামের প্রথমযুগের চিন্তকেরা জ্ঞানের যে দুয়ার খুলে দিয়েছিলেন তারা নিজেদের পদ, পদবী এবং অর্থের লোভে তাও বন্ধ করে দিয়েছে।

তারা পাঠ করে শত শত বছর আগের ফিকহ, তারিখ, মানতিক, কাসিদা, শায়ের ইত্যাদি কিংবা এগুলোর অনুবাদ। তারা পৃথিবীর নতুন সমস্যা এবং সমাধান সম্পর্কে জানতে চেষ্টা করে না।

এই সমস্যাগুলোর সমাধানে লেখা বইগুলো তারা অনেকে পাঠে ভয় পায়। ফলে তারা আটকে আছে পুরাতনে। তারা যেতে পারছে না নতুন সমস্যা সমাধানে।

তিনি বললেন, এখন সমাধান কি? আমি বললাম, সমাধান একটাই, জ্ঞানের জগত পূর্ণাঙ্গরূপে ধারণ করতে হবে। নতুন এবং পুরাতন বই আর জগতের পরিবেশকে তন্নতন্ন করে পাঠ করতে হবে।

আল্লাহর নিরান্নব্বই নাম এবং এর কার্যকারিতা পূর্ণাঙ্গরূপে জেনে ধারণের চেষ্টা করতে হবে। প্রত্যেকে নিজেদের চরিত্রে আল্লাহর নিরানব্বই নামের তাজাল্লি এবং দীপ্তি প্রতিষ্ঠা করতে হবে এবং ভাবতে হবে নিজেকে আল্লাহর প্রতিনিধি। ভেঙে ফেলতে হবে বিএনপি, আওয়ামীলীগ, জাতীয়পাটি, ঐক্যফ্রন্ট, জোট আর মহাজোটের সকল তাকিয়া আর ছাতা। ভরসা করতে হবে একমাত্র আল্লাহর উপর। নতুবা কোন কাজ হবে না। বরং প্রতিদিন নিজেদের মধ্যে নিত্য-নতুন মুনাফিকি দেখতে পাবেন। আর মুনাফিকি চরিত্র দিয়ে কোনদিন ইসলাম প্রতিষ্ঠিত হতে পারে না।

Facebook Comment





© All rights reserved © 2020 TabligNewsBD.Com
Design & Developed BY PopularServer.Com