রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২:২৯ পূর্বাহ্ন

আজ মন্ত্রীসভার শপথ

ষ্টাফ রিপোর্টার| তাবলীগ নিউজ বিডিডটকম| প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৪৭ সদস্যের নতুন মন্ত্রিসভার শপথ আজ (সোমবার)। বঙ্গভবনে বিকেল সাড়ে ৩টায় শপথ নেবেন মন্ত্রিসভার সদস্যরা। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গভবনের দরবার হলে নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথ বাক্য পাঠ করাবেন।

এই নিয়ে চতুর্থবার এবং টানা তৃতীয় মেয়াদ সরকার গঠন করছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

রোববার বিকেলে প্রধানমন্ত্রীসহ ৪৭ জনের মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলন। এদের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ মন্ত্রী ২৫ জন, প্রতিমন্ত্রী ১৯ জন ও তিনজন উপমন্ত্রী হবেন। টেকনোক্র্যাট মন্ত্রী-প্রতিমন্ত্রী হবেন তিনজন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে থাকবে ছয়টি বিভাগ ও মন্ত্রণালয়। এগুলো হলো মন্ত্রিপরিষদ বিভাগ; জনপ্রশাসন মন্ত্রণালয়; প্রতিরক্ষা মন্ত্রণালয়; সশস্ত্র বাহিনী বিভাগ; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

সোমবার শপথ নিতে যাওয়া প্রধানমন্ত্রী ছাড়া ৪৬ সদস্যের মন্ত্রিসভায় ২৪ জন পূর্ণ মন্ত্রী। গত মন্ত্রিসভার সদস্যদের মধ্যে কেবল নয়জন তাদের মন্ত্রিত্ব ধরে রাখতে পেরেছেন। তাদের মধ্যে ছয়জন পূর্ণাঙ্গ এবং তিনজন প্রতিমন্ত্রী। এর ভেতর দুজন আবার টেকনোক্র্যাট। এ ছাড়াও ২০০৯ সালের মন্ত্রিসভার তিনজন রয়েছেন।

দশম সংসদ নির্বাচনে জয়ের পর আওয়ামী লীগের মন্ত্রিসভায় শেষ পর্যন্ত সদস্য ছিলেন ৫৩ জন। তবে ভোটের আগে চার টেকনোক্র্যাট মন্ত্রী পদত্যাগ করার পর রয়ে যায় ৪৯ জন।

শপথ নিতে যাওয়া ১৯ জন প্রতিমন্ত্রীর মধ্যে পুরনো কেবল তিনজন। আর ২০০৯ সালের মন্ত্রিসভার একজন। আগের মন্ত্রিসভার দুই উপমন্ত্রীর একজনও পদ ধরে রাখতে পারেননি।

পূর্ণাঙ্গ মন্ত্রীদের মধ্যে পদ ধরে রাখতে পেরেছেন কেবল সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ওবায়দুল কাদের, স্বরাষ্ট্রের আসাদুজ্জামান খান কামাল, আইনের আনিসুল হক, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের আ ক ম মোজাম্মেল হক।

টেকনোক্র্যাট কোটার মন্ত্রী ইয়াফেস ওসমান তার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং মোস্তাফা জব্বার ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় ফিরে পেয়েছেন।

প্রতিমন্ত্রীদের মধ্যে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রীর দায়িত্ব আবার পেয়েছেন নসরুল হামিদ। এবারও পররাষ্ট্র প্রতিমন্ত্রী হচ্ছেন শাহরিয়ার আলম ও আইসিটি প্রতিমন্ত্রী হয়েছেন জুনাইদ আহমেদ পলক।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদসহ বর্তমান মন্ত্রিসভার ৩৬ সদস্যের নাম নেই তালিকায়। এদের মধ্যে মন্ত্রী হিসেবে ছিলেন ২৫ জন, প্রতিমন্ত্রী হিসেবে ছিলেন নয়জন ও উপমন্ত্রী হিসেবে ছিলেন দুজন।

Facebook Comment





© All rights reserved © 2020 TabligNewsBD.Com
Design & Developed BY PopularServer.Com