শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৬:৫৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম ::
এক আল্লাহ জিন্দাবাদ… হাটহাজারী মাদরাসার সামনে পুলিশের সতর্ক অবস্থান : রুহিকে গনধোলাই কেন হাটহাজারী মাদরাসা ছাত্র আন্দোলনে উত্তাল? হাটহাজারী মাদরাসায় ছাত্রদের বিক্ষোভ ভাঙচুর : কওমীতে নজিরবিহীন ঘটনা ‘তাবলিগের সেই ৪ দিনে যে শান্তি পেয়েছি, জীবনে কখনো তা পাইনি’ তাবলীগের কাজকে বাঁধাগ্রস্থ করতে লাখ লাখ রুপি লেনদেন হয়েছে: মাওলানা সাইয়্যেদ আরশাদ মাদানী দা.বা. (অডিওসহ) নিজামুদ্দীন মারকাজ বিশ্ব আমীরের কাছে বুঝিয়ে দিতে আদালতের নির্দেশ সিরাত থেকে ।। কা’বার চাবি দেওবন্দের বিরোদ্ধে আবারো মাওলানা আব্দুল মালেকের ফতোয়াবাজির ধৃষ্টতা:শতাধিক আলেমের নিন্দা ও প্রতিবাদ একান্ত সাক্ষাৎকারে সাইয়্যেদ আরশাদ মাদানী :উলামায়ে হিন্দ নিজামুদ্দীনের পাশে ছিলেন, আছেন, থাকবেন
শায়খুল ইসলাম ও মুফতিয়ে আজমসহ পাকিস্তানের শীর্ষ আলেমদের সম্মান কি এবার রক্ষা করবেন ওজাহতিরা?

শায়খুল ইসলাম ও মুফতিয়ে আজমসহ পাকিস্তানের শীর্ষ আলেমদের সম্মান কি এবার রক্ষা করবেন ওজাহতিরা?

সৈয়দ আনোয়ার আবদুল্লাহ, তাবলীগ নিউজ বিডিডটকম| পাকিস্তানের শীর্ষ আলেমদেরকে বাংলাদেশের অধিকাংশ আলেমরাই মডেল হিসাবে ফলো করেন। বিশেষ করে এদেশের লক্ষ লক্ষ আলেম জুমুআর খুতবা, ওয়াজ-মাহলিফের বয়ান-বক্তৃতায় শায়খুল ইসলাম বিচারপতি আল্লামা মুফতী ত্বকী উসমানীর কথাগুলোকে সবচেয়ে বেশি নকল করে থাকেন। অপকটে অনুসরণ করেন পাকিস্তানের মুফতীয়ে আজম আল্লামা রফী উসমানীকে।

এছাড়া তাবলীগ নিয়ে এই মুহুর্তে বাংলাদেশে যেসব ওজাহাতি আলেমরা মাঠে ময়দানে উত্তেজনা তৈরি করছেন তাদের সবারই ফলোয়ার লিষ্টে প্রধান জায়গাজুড়ে রয়েছেন পাকিস্তানের উলামায়ে কেরাম। মুফতী আবদুল মালিকসহ অধিকাংশ ওজাহাতি আলেমদের উস্তাদ হলেন পাকিস্তানের শীর্ষ উলামায়ে কেরাম।

গতকাল বিশ্বের তিন বড় মারকাজ ভারতের নিজামুদ্দিন মারকাজ, পাকিস্তানের রায়েবেন্ড মারকাজ ও বাংলাদেশের কাকরাইল মারকাজের তাবলিগের মুরব্বি ও আলেমদের উদ্দেশ্যে পাকিস্তানের শীর্ষ আলেমরা একটি চিঠি দিয়েছেন। চিঠিতে মুফতি ত্বকী উসমানী, রফী উসমানীসহ ২৬জন শীর্ষ আলেমদের সাক্ষর আছে। এটি নিসন্দেহে পাকিস্তানের জমহুর আলেমদের সম্মিলিত আহ্বান। বাংলাদেশে তাবলীগের বাহিরের আলেমরা আলমী শুরা বাস্তবায়নে এক পক্ষে গিয়ে অপরপক্ষকে গালাগালি ও ফতোয়াবাজি না করে পাকিস্তানের আলেমদের মতো মধ্যপন্থা অবলম্বন করলে বাংলাদেশে তাবলীগের সংকট এতো ভয়াবহ হতোনা।

পাকিস্তানের আলেমরা গতকাল চিঠিতে মূলত ৩টি বিষয়ে উভয় পক্ষের কাছে আহ্বান জানিয়েছেন।

এক. ইখলাস, ঈছার, লিল্লাহিয়্যত ও তাওয়াজুর সাথে চলা।

দুই. এক দল অন্য দলের রাস্তায় বিরোধ করতে যাবে না। (অর্থাৎ একে অপরের কাজে বাঁধা দিবে না)

তিন. একপক্ষ অন্য পক্ষের সম্পর্কে দোয়া ছাড়া আর কোনো মন্তব্য করবে না। বিশেষ করে ঝগড়া সৃষ্টি করে এমন কোনো কথা বা আলোচনা যেনো তারা না করে।

পাকিস্তানের চিন্তাশীল বুজুর্গ সকল আলেমরা শুরু থেকেই এই পন্থা অবলম্বন করে আসছেন। তাদের কেউই আজ পর্যন্ত মাওলানা সাদ কান্ধলভীকে নিয়ে কোন বিরুপ মন্তব্য করেন নি। কিন্তু বাংলাদেশের আলেমরা দেওবন্দের মতামত ও দৃষ্টিভঙ্গিকে ডিঙ্গিয়ে ও পাক আলেমদের মতামতকে উপেক্ষা করে কী সব নানান উদ্ভট মিথ্যা ও বানোয়াট কথাবার্তা বলছেন তা সবারই কমবেশি জানা রয়েছে। আজ এদেশে ভয়াবহ ধর্মীয় সংকটের প্রধান কারণ উগ্রপন্থা ও তাহকীক ছাড়া খণ্ডিত বয়ান শুনে বির্তক করা। একে অপরকে ঘায়েল করা, মসজিদের আমলে বাঁধা দেওয়া, ইত্যাদি সবই করছেন ওজাহাতি আলেমরা।

এবার কি উস্তাদের কথায় থামবেন মুফতি আব্দুল মালিক, মাওলানা ওলিপুরী আর মাওলানা মামুমুল হকরা? এবার অন্তত একটু চুপ থেকে পাক আলেমদের মতামতকে সম্মান করে উলামাদের ইজ্জত রক্ষা করে ভাতৃঘাতি সংঘাত থেকে পুরো জাতিকে রক্ষা করুন। আল্লাহর ওয়াস্তে আমাদের উলামায়ে কেরাম যদি পাক আলেমদের মতো জবানকে একটু সংযত করতেন তা হলে এদেশের লক্ষ কোটি মুসলমান বেঁচে যেত এক মহা সংকট থেকে।

আসুন না! বিষয়গুলো নিয়ে যুব, তরুণ আর চিন্তাশীল আলেমরা একটু ভাবি। মসজিদের ইমামরা উত্তেজিত হয়ে খুৎবা দেয়ার আগে একটু চিন্তা করি কেন পাক ভারতের আকাবিররা আমাদের মতো উগ্রপন্থায় কথা বলছেন না। পাকিস্তানের আলেমদের চেয়েও কি আমরা দ্বীনী ও এলেমি বেশি যোগ্যতা রাখি?

দারুল উলুম করাচি মাদরাসায় আলেমদের এ বৈঠকে পুরো দেশের আলেমদের পক্ষ থেকে যে ২৬ জন শীর্ষ আলেম উপস্থিত ছিলেন। বৈঠকে বসে এই চিঠি লিখে তাতে স্বাক্ষর করেন।

১.মুফতি রফি উসমানি, মুহতামিম, দারুল উলুম করাচি
২.মুফতি তাকি উসমানি, নায়েবে মুহতামিম, দারুল উলুম করাচি
৩.মাওলানা আনোয়ারুল হক, মুহতামিম, দারুল উলুম হক্কানিয়া
৪.মাওলানা ফজলুর রহিম, মুহতামিম, লাহোর জামিয়া আশরাফিয়া
৫.মাওলানা জাহেদ রাশদি, মুহতামিম, জামিয়া নাসরাতুল উলুম
৬.মাওলানা মুফতি গোলামুর রহমান মুহতামিম, পেশোয়ার জামিয়া উসমানিয়া
৭.মুফতি আবদুর রহিম, মুহতামিম, জামিয়াতুর রশিদ
৮.মাওলানা হাকিম মুহাম্মদ মাজহার, মুহতামিম, করাচি আশরাফুল মাদারিস
৯.মাওলান তাইয়্যেব, মুহতামিম, জামিয়া ইমদাদিয়া ফয়সালাবাদ
১০.মাওলানা ড. আদেল, মুহতামিম, জামিয়া ফারুকিয়া করাচি
১১.মাওলানা কাজি আবদুর রশিদ, মুহতামিম, জামিয়া ফারুকিয়া রাওয়েলপিন্ডি
১২.মাওলানা মেহেরুল্লাহ
১৩.মাওলানা তানভিরুল হক, মুহতামিম, জামিয়া উহতেশামিয়া
১৪.মাওলানা এমদাদুল্লাহ, মুহাদ্দিস, জামিয়াতুল উলুমুল ইসলামিয়া, করাচি।
১৫.মুফতি মাহমুদ আশরাফ উসমানি, মুহাদ্দিস, জামিয়া দারুল উলুম করাচি।
১৬.মাওলানা আজিজুর রহমান, মুহাদ্দিস, দারুল উলুম করাচি।
১৭.মাওলানা রাহাত আলি হাশেমি, নাজেমে তালিমাত, দারুল উলুম করাচি।
১৮.মুফতি মুহাম্মদ, মুহাদ্দিস, জামিয়াতুর রশিদ
১৯.মাওলানা দাউদ, শাইখুল হাদিস, জামিয়া এমদাদিয়া কোয়েটা।
২০.মাওলানা ড. জুবায়ের আহমদ উসমানি, মুহাদ্দিস, দারুল উলুম করাচি।
২১.মাওলানা ইমরান আশরাফ উসমানি, মুহাদ্দিস, দারুল উলুম করাচি।
২২.মাওলানা তাহের মাসউদ, মুহাম্মদ, জামিয়া মিফতাহুল

Facebook Comment





© All rights reserved © 2020 TabligNewsBD.Com
Design & Developed BY PopularServer.Com