শুক্রবার, ১৮ Jun ২০২১, ১১:০৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
চলতি মাসেই চালু হচ্ছে ৫০ মডেল মসজিদ অনলাইনে বিভিন্ন গ্রুপ ও পেইজ এডমিনদের নিয়ে মাশোয়ারার  বাংলাদেশে আরবি বিস্তারের মহানায়ক আল্লামা সুলতান যওক নদভী (দা.বা) দেওবন্দে গেলেন হযরতজী মাওলানা সাদ কান্ধলভী দা.বা. মনসুরপুরীকে নিয়ে সাইয়্যেদ সালমান হুসাইনি নদভির স্মৃতি চারণ আল্লামা ক্বারী উসমান মানসুরপুরীর ইন্তেকালে বিশ্ববরেণ্য আলেমদের শোক আমীরুল হিন্দ আল্লামা ক্বারী উসমান মানসুরপুরীঃ জীবন ও কর্ম আমার একান্ত অভিভাবক থেকে বঞ্চিত হলাম : মাহমুদ মাদানী মানসুরপুরীর ইন্তেকালে জাতীয় কওমী মাদরাসা শিক্ষাবোর্ডের গভীর শোক প্রকাশ দেওবন্দের কার্যনির্বাহী মুহতামিম সাইয়েদ কারী মাওলানা উসমান মানসুরপুরী আর নেই
দেওবন্দ টু নিজামুদ্দীন (দেওবন্দ মাদরাসায় তাবলীগের বাস)

দেওবন্দ টু নিজামুদ্দীন (দেওবন্দ মাদরাসায় তাবলীগের বাস)

Exif_JPEG_420

সৈয়দ আনোয়ার আব্দুল্লাহ, দেওবন্দ থেকে | যে মুহুর্তে দেওবন্দ মাদরাসার নাম নিয়ে বাংলাদেশে নিজামুদ্দিনের সকল কার্যক্রম বন্ধ করার চেষ্টা করা হচ্ছে। সে মুহুর্তে প্রতিদিন সকাল সন্ধ্যা ২০০কিলোমিটার দূরে দেওবন্দ থেকে নিজামুদ্দিন, নিজামুদ্দিন থেকে দেওবন্দ বাস আসে। সন্ধ্যা ৬টায় নিজামুদ্দিন মারকাজ থেকে ছেড়ে আসা বাসটি রাত ১২টায় দারুল উলুম দেওবন্দে এসে পৌছে। আবার সকাল ৭টায় দেওবন্দ থেকে নিজামুদ্দিন মারকাজের উদ্দেশ্যে ছাড়ে।

যারা দেওবন্দ মাদরাসায় এসেছেন সবারই দেখা মসজিদে রশীদের সামনে দেওবন্দ মাদরাসর ভিতরে ইংরেজীতে নিজামুদ্দিন লেখা বাস দাড়ানো থাকে। বাসে লেখা, “অনলি ফর জামাত”। শুধু মাত্র তাবলীগ জামাতের জন্য।

বাসের ব্যাবস্থাপক ভাই আসলামের সাথে কথা হলে তিনি জানান, আগেতো সকাল সন্ধ্যা ট্রেনে করেই লোকজন নিজামুদ্দিন মারকাজে আসত। পরবর্তীতে দারুল উলুম দেওবন্দের ছাত্রদের নিজামুদ্দিন মারকাজের সাথে যোগাযোগ নিবিড় করার লক্ষ্যে দেওবন্দ ও নিজামুদ্দিন এর আকাবিরগন এই বাসটি চালু করেন। দীর্ঘ ১যুগের বেশি সময় ধরে এই সার্ভিস একদিনের জন্যও বন্ধ হয় নি।

বর্তমান দেওবন্দ ও নিজামুদ্দিনের চলমান এখতেলাফে কি লোকজন আগের মতো আসা যাওয়া করে জানতে চাইলে, তিনি বলেন, কি যে বলেন। জায়গা হয় না। এতলোকজন হয় সকাল বিকাল। এখতেলাফের কোন প্রভাব হিন্দুস্তানী ছাত্র কিংবা মোবাল্লীগদের মাঝে নেই। এসব ভিতরে,  বাহিরে নেই। আগের মতোই সব ঠিকঠাক। বরং পূর্বের তুলনায় যাতায়ত সম্পর্ক আরো বাড়ছে। দেওবন্দ, ওয়াকফ দেওবন্দ, জাকারিয়া সহ আশপাশের মাদরাসার ত্বোলাবা উলামা মিলে কয়েকশ প্রতিদিন নিজামুদ্দিন যান। নিজামুদ্দিন থেকেও প্রতিদিন জামাত আসে। কোন সমস্যা নেই। বাসগুলোতে জায়গা না পেয়ে অনেকে ট্রেন দিয়েও যাতায়াত করেন।

Facebook Comment





© All rights reserved © 2020 TabligNewsBD.Com
Design & Developed BY PopularServer.Com