সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৮:৫৩ পূর্বাহ্ন

৫৪তম বিশ্ব ইজতেমা থেকে মূলত কত জামাত আল্লাহর রাস্তায় বের হলো?

৫৪তম বিশ্ব ইজতেমা থেকে মূলত কত জামাত আল্লাহর রাস্তায় বের হলো?

ইজতেমা প্রতিনিধি; তাবলীগ নিউজ বিডিডটকম

আজ শেষ হওয়া ৫৪তম বিশ্ব ইজতেমা থেকে মূলধারার তাবলীগীদের তত্বাবধানে ১২৩৯ জামাত বিভিন্ন সময় নিয়ে বের হয়েছে। এরপূর্বে বিভিন্ন জেলা ইজতেমা থেকে কয়েক হাজার জামাত বের হওয়ার পরেও এমন খুরুজে সন্তোষ প্রকাশ করেছেন তাবলীগের সাথীরা। এছাড়াও বিশ্ব ইজতেমার বাতিল হওয়া তারিখে পূর্বপ্রস্তুত জামাতগুলো তখনই বের হয়েছিলো। এরই ধারাবাহিকতায় অল্প সময়ের ভিতরে মূলধারার সাথীদের নানান প্রতিকূলতার ভিতর দিয়ে এরকম উপস্থিতি মেহনতের ময়দানে নতুন আশার সঞ্চার করেছে।

৫৪তম বিশ্ব ইজতেমা থেকে বাহির হওয়া জামাতগুলোর পরিসংখ্যান নিম্নরূপঃ

৩ চিল্লার জামাত ২৪টি
১ চিল্লার জামাত ৮২১টি
দিনের জামাত ৭৯টি
বধীর জামাত ৩টি
আরব জামাত ১টি
উর্দু জামাত ৪টি
ইংরেজী জামাত ৮টি
মাস্তুরাতসহ জামাত ৭০টি
বিদেশগামী জামাত (৫মাস) ৭২টি
বিদেশগামী জামাত (১ চিল্লা) ২২টি
হজ্জ ও উমরার জামাত ১০টি
নিযামুদ্দীনের জামাত ১২৫টি
———————————-
সর্বমোটঃ ১২৩৯টি জামাত

দারুল উলূম উত্তরার প্রতিষ্ঠানা মাওলানা মু’আয বিন নূর ‘খুরুজের পরিসংখ্যান’ বিষয়ে বলেন, কয়েকটি কারণে এই পরিসংখ্যানটি অত্যন্ত সন্তোষজনক।
১. দেশব্যাপী জেলাভিত্তিক ইজতেমাগুলো থেকে কয়েক হাজার জামাত ইতোমধ্যে আল্লাহর রাস্তায় বের হয়ে গিয়েছে।
২. গত মাসে বাতিল হওয়া ইজতেমার তারিখে পূর্বপ্রস্তুত জামাতগুলো নির্দিষ্ট তারিখে বের হয়ে গিয়েছে। সেই পরিসংখ্যানটাও অনেক বড় ছিলো আলহামদুলিল্লাহ।
৩. সারা বছর বিভিন্ন প্রতিকূলতায় এ বছরের বিশ্ব ইজতেমা প্রায় অনিশ্চিত হওয়ার পর অনেকেই এই মূহুর্তে ‘খুরুজ’ এর জন্য প্রস্তুত ছিলেন না। এতদসত্বেও ইজতেমার রূহানিয়াতের ফলেই এত বড় একটি অংশ বের হয়েছেন, এটা কোন অংশেই কম নয়।
৪. গত বছর গোটা ভারতে মহারাষ্ট্র, ভুপাল, বুলন্দশহর, কর্ণাটক, তামিল নাড়ু, আসাম সহ ৮টি বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়েছে। এসব ইজতেমা থেকেও বাংলাদেশের প্রচুর সাথী ‘খুরুজ’ করেছেন।
৫. এছাড়াও গত ১ বছর থেকে নিযামুদ্দীনে বিভিন্ন সময় নিয়ে নিয়মিত সফর করছেন অগণিত জামাত।

সব মিলিয়ে ১২৩৯ সংখ্যাটিকে ছোট করে দেখার কোন যৌক্তিক সুযোগ নেই। তারপরও আমরা আরো বেশি জামাত বের করার জন্য পূর্বের চেয়েও বেশি মেহনত অব্যাহত রেখেছি ও রেখে যাবো ইনশা আল্লাহ। আশা করছি, এই জামাতগুলো নিজ নিজ রোখ থেকে একাধিক জামাত আল্লাহর রাস্তায় বের করবেন, ইনশা আল্লাহ।

Facebook Comment





© All rights reserved © 2020 TabligNewsBD.Com
Design & Developed BY PopularServer.Com