বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৫:৫৭ অপরাহ্ন

হাজী ক্যাম্পে নিজামুদ্দিনের মুরব্বিগনের বিশেষ মুজাকারা-১

হাজী ক্যাম্পে নিজামুদ্দিনের মুরব্বিগনের বিশেষ মুজাকারা-১

আরিফ আহমদ, তাবলীগ নিউজ বিডিডটকম |

ঢাকা বিমানবন্দরে হাজী ক্যাম্পে ২০-২১ ফেব্রুয়ারী ২০১৯ইং তারিখে নিজামুদ্দিনের মুরুব্বিরা সারাদেশের জিম্মাদার সাথীদের সাথে দুদিন বিশপষ মুজাকারা করেন। সেখান থেকে কিছু গুরুত্বপূর্ণ কথা লিখে রেখেছি। নিচে কারগুজারি থেকে কিছু গুরুত্বপূর্ণ কথা উল্লেখ করা হলঃ

 

১. আমাদের  প্রত্যেকটা আমালই ঈমান বাড়ায়। দাওয়াত আমাদের ঈমান বাড়ায়। তাশকিল আমাদের ঈমান বাড়ায়। আমাদের মুজাকারা আমাদের ঈমান বাড়ায়। কারগুজারির আমাল শুনা ও শুনানো আমাদের ঈমান বাড়ায়। আমাদের প্রত্যেকটি আমালে দাওয়াত আমাদের ঈমানকে বাড়ায়।

 

২. চালাকিওয়ালি কারগুজারি খিয়ানত হেয়। …. ইস লিয়ে জিতনা কাম কিয়া হেয় উতনা ছুনাও, জেইসে কাম কিয়া হেয় এইসা ছুনাও। ….. ইস লিয়ে সহিহ সহিহ কারগুজারি ছুনানে কা এহতেমাম কিয়া যায়।

 

৩. হজরতজী কেহতে হেয় কি- হার ঘর মে পাঁচ আমাল কি ছাত তালিম হোনা চাহিয়ে।

 

৪. আমাদের একনিষ্ঠ্য কর্মী তারাই, যারা প্রতি বছর এহতেমামের সাথে চিল্লা দিতেছে। …… প্রতি বছর চিল্লা দেয়ার কারণে ফিকির পয়দা হয়। …… চিল্লা না দেয়ার কারণে ফিকির কমতে থাকে। ….. যে চিল্লা দেবে না, তার ফিকির থাকবে না। যে চিল্লা দিতে থাকবে, তার ফিকির বনতে থাকবে।

 

৫. আমাদের তাবলীগের বিভিন্ন প্রোগ্রামে, গাশতে, হালকার মাশওয়ারাতে, শবগুজারিতে, জোড়ে, বিভিন্ন মওকায় সাথীদের জন্য মেহমানদারির ব্যবস্থা করি। প্রত্যেক পুরান সাথীদের কাছে গাশত করে তাদের দাওয়াত দেই। মাসজিদ কমিটি ও অন্যান্য খুছুছিদেরও দাওয়াত দেই। মেহমানদারি করি।

 

৬. যখন আমাদের মহল্লায় কোনো জামাত আসে, তখন জামাতের সাথীদের নিয়ে  পুরান সাথীদের কাছে সাক্ষাৎ করতে নিয়ে যাই। ….. আমরা যদি আমাদের সাথীদের সাথে সাক্ষাৎ না করি তবে ঐ সাথী অন্য দিকে চলে যাবে।

 

৭. শবগুজারি আসর থেকে এশরাক পর্যন্ত।…… শবগুজারিতে সাথীদের হাজিরা ও কারগুজারি শুনা হয়।……. শবগুজারিতে যে মাসজিদগুলি আসে নাই, তাদেরকে শবগুজারিতে আনার জন্য দায়িত্ব দিতে হবে। …… একেক সাথী ঘুমানোর আগে চিন্তা করবে যে, কী করে আগামী সপ্তাহে না আসা সাথীদের শবগুজারিতে আনা যায়।

 

৮. হেকায়াতে সাহাবা বা হায়াতুস সাহাবার ইস্তেমায়ী তালিম (মাসিক জোড় ও শবগুজারিতে) সালওয়ালা ওলামাদের দিয়ে করানো। তাছাড়া ব্যক্তিগতভাবে সবাই (আলেম ও গায়ের আলেম), এই কিতাবের তরজমা আছে, তা নিয়মিত তালিম করা যাবে। ৫০ কি.মি. দূর থেকে হলেও সালওয়ালা ওলামা দিয়ে হায়াতুস সাহাবার ইস্তেমায়ী তালিম করানো।

 

৯. হার মুসলমান কো মাসজিদ ছে জুড়না- ইয়ে হামারি জিম্মাদারি হেয়।

 

১০. মাসজিদকে ২৪ ঘন্টা আবাদ রাখার জন্য মাসজিদ আবাদির যে ফাজায়েলসমুহ আসছে তা বেশি বেশি আলোচনা করা।

 

১১. হজরতজী বলেন, সমস্ত মুসলমান থেকে তোমরা আড়াই ঘন্টা চাও। ……. যে ভাই এখনও তিন দিনও সময় লাগায় নাই, তাবলীগে সময় দেয় নাই, সেই ভাইকেও আমরা আড়াই ঘন্টার জন্য তাশকীল করি।

 

১২. হালাত দ্বারা প্রভাবিত না হই। বরং হালাতের মুকাবিলায় কুরবানিকে বাড়াই।

 

১৩. এই মেহনত শিখার জন্য সবাইকেই নিজামুদ্দিন যেতে হবে।…. এই জন্য মাসজিদওয়ার জামাত বানিয়ে নিজামুদ্দিন সফর করা। ….. ২/৩ জন করে পুরানা সাথী ভাগ ভাগ হয়ে তারতীব বানাই, কে কোন মাসে যাবো এমন তারতীব বানাই। এরপর ঐ ২/৩জন সাথী জামাত বানিয়ে নিজামুদ্দিন খুরুজ হই।….. দুই বছরে অন্ততঃ দুই মাসের জন্য হলেও নিজামুদ্দিন যাওয়া। তাইলে তাবলীগ আমার ভিতরে ঢুকবে।

 

১৪. চার মাস বা তিন চিল্লার জামাত মাসজিদওয়ার খুরুজ করি। পুরানা ও নতুন সাথীদের নিয়ে মাসজিদওয়ার তিন চিল্লার জামাতের তারতীব কায়েম করি। জামাত চার মাস পরে যেতে পারে, ছয় মাস পরে যেতে পারে। কিন্তু মাসজিদওয়ার ফিকির করি। …. সাথী যখন একা একা সফর করে বাড়ি ফেরে, তার মেজাজ মতো সাথী না পাওয়ায় সে হিম্মত হারিয়ে ফেলে। ফলে সে বসে পড়ে। মাসজিদওয়ার জামাত বানিয়ে সফর করলে, সবার ঈমান ও মেজাজ এক রকমের থাকে। তাই মহল্লায় এসে মেহনত একসাথে করতে পারে। এতে হিম্মত আফজায়ী হয়।

 

এই কথাগুলি কারগুজারি শুনে শুনে বড়রা রাহবারি দিয়েছেন। তাছাড়া আরও অনেক গুরুত্বপূর্ণ মুজাকারা করেছেন। চলবে…

Facebook Comment





© All rights reserved © 2020 TabligNewsBD.Com
Design & Developed BY PopularServer.Com