মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০২:১৩ পূর্বাহ্ন

আপনি মাওলানা সাদ কান্ধলভী সম্পর্কে কতটুকু জানেন? সৈয়দ মবনুর কলাম (১ম পর্ব)

আপনি মাওলানা সাদ কান্ধলভী সম্পর্কে কতটুকু জানেন? সৈয়দ মবনুর কলাম (১ম পর্ব)

সৈয়দ মবনু। অতিথি লেখক; তাবলীগ নিউজ বিডিডটকম

সুপ্রিয় হযরত মাওলানা!

আপনি যে মাওলানা সাদ কান্ধালভীকে প্রকাশ্য চিৎকার দিয়ে ইহুদী-খ্রিস্টানদের দালাল কিংবা অকাট্ট ভাষায় অন্যান্য আজেবাজে গালি দিচ্ছেন, তা কি আপনার মুখে শুভা পায়?

আপনি কি একবার ভেবে দেখেছেন, আপনার গালিসমূহের দালিলিক প্রমাণের আলোকে বাস্তবতা-অবাস্তবতা?

আপনি কি খবরের উসূলের ভিত্তিতে খবরকে যাচাই-বাচাই করে প্রচারকের দায়িত্ব নিয়েছেন, না চিলে কান নিয়েছে শোনে চিলের পিছনে দৌঁড়াচ্ছেন?

না আপনি মূলত তাবলিগ বিরোধী হিসাবে তাবলিগের বিরোধিতা হিসাবে মাওলানা সাদের বিরোধিতা করছেন?

আপনি কি গালাগালি করার আগে একবার চিন্তা করেছেন, মাওলানা সাদ কান্ধালভী কোন পরিবারের লোক?

আপনি কি জানেন, তাঁর পরিবারের পূর্বপুরুষে রয়েছেন ইসলামের প্রাথমিক সময়ের সবচে প্রিয়বন্ধু এবং সহযোগি হযরত আবু বকর (রা.) যাকে হযরত রাসুল (স.) সিদ্দিক অর্থাৎ সত্যবাদি উপাধী দিয়েছেন এবং যার দ্বীনি খেদমতের জন্য স্বয়ং আল্লাহপাক সালাম পাঠিয়ে জান্নাতের সু-সংবাদ দিয়েছেন?

আপনি কি ভুলে গেলেন এই পরিবারের মেয়ে ছিলেন হযরত নবী করিম (স.)-এর স্ত্রী উম্মুল মুমিনিন হযরত আয়েশা (রা.)?

আপনি কি গালি কিংবা মিথ্যা তোহমত (অপবাদ) দেওয়ার আগে একবার ভেবে দেখেছেন, ভারতবর্ষে কিংবা পৃথিবীব্যাপি ইলমে দ্বীন এবং আমলে দ্বীন প্রচারে মাওলানা সাদ কান্ধালভীর পরিবারের অবদানের কথা?

আপনি কি একবার ভেবেছেন, বিশ্বব্যাপি দ্বীন প্রচারের জন্য বর্তমানে প্রচলিত তাবলিগ জামায়াতের কাজ ভারতবর্ষে সর্বপ্রথম যিনি চিন্তা করে শুরু করেছিলেন তিনি হলেন মাওলানা ইলিয়াস (র.), যিনি মাওলানা সাদের পরদাদা?

আপনি কি জানেন, মাওলানা ইলিয়াস (র.)-এর যে ছেলেকে গোটা বিশ্বের আলেম এবং দ্বীনদার সমাজ হযরতজী বলে সম্মান করেন সেই মাওলানা ইউসুফ কান্ধালভী (র.) হলেন মাওলানা সাদের আপন দাদা?

আপনি কি জানেন, গোটা বিশ্বে দ্বীনের প্রচার-প্রসারে মাওলানা সাদের দাদার আবদান?

আপনি কি সেই খবর রাখেন, মাওলানা ইউসুফ কান্ধালভী (র.) তাঁর নাতি সাদের জন্মের পর যে সুসংবাদ দিয়েছিলেন এই বলে “এখন আমার স্থলাভিষিক্ত এসে গিয়েছে”?

আপনি কি তোহমত আর গালাগালি দেওয়ার আগে একবার ভেবে দেখেছেন, মাওলানা সাদ কান্ধলভীর দাদা যে ছিলেন হযরতজী মাওলানা এনামুল হাসান কান্ধালভী (র.)?

আপনি কি জানেন, বিশ্বব্যাপি ইলমে দ্বীন ও আমলে দ্বীন প্রচারে এই ভদ্রলোকের কতটুকু অবদান?

আপনি কি জানেন, হযরতজী মাওলানা এনামুল হাসান কান্ধালভী (র.) তাঁর নাতি মাওলানা সাদ সম্পর্কে যে বলেছেন, ‘একদিন সে বলবে আর সারা দুনিয়া বসে শোনবে।’

আপনি কি জানেন, মাওলানা সাদের পিতা হলেন মাওলানা হারুন কান্ধলভি (র.)?

আপনি কি জানেন, মাওলানা সাদের দাদা যেমন হযরতজী মাওলানা এনামুল হাসান কান্ধালভী (র.), তেমনি দাদিও ছিলেন বিশ্ববিখ্যাত শায়খুল হাদিস হযরত মাওলানা জাকারিয়া (র.)-এর মেয়ে?

আপনার কি অবগতির মধ্যে রয়েছে, এই ভারতবর্ষের ইলমে হাদিসের ময়দানে শায়খুল হাদিস মাওলানা জাকারিয়া (র.)-এর অবদানের কথা?

আপনি কি কখনও চিন্তা করে দেখেছেন, তাবলিগের ফাজায়েলে আমলের লেখক যে এই মাওলানা জাকারিয়া (র.)?

আপনি কি কখনও পড়েছেন কিংবা দেখেছেন মাওলানা জাকারিয়া (র.)-এর লেখা বোখারির ব্যাখ্যাগ্রন্থ?

আপনি কি জানেন, এই মাওলানা জাকারিয়া (র.) তাঁর জীবনের শেষ হজ্বের সফরকালে মদিনায় বসে তাঁরই খলিফা মাওলানা ইউসুফ মুতালাকে যে বলেছিলেন, ‘তুমি মাওলানা ইজহারুল হাসানকে আমার কথা বলবে যে, সে সাদকে এমনভাবে যেন তরবিয়ত দিয়ে গড়ে তোলে যাতে সে সমস্ত দুনিয়ার তাকাযা সামাল দিতে পারে’?

আপনি কি জানেন, মাওলানা ইউসুফ মোতালা কে? তিনি হলেন ইংল্যান্ডের সবচে বড় দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠন দারুল উলূম বেরির প্রতিষ্ঠাতা মুহতামিম এবং মাওলানা জাকারিয়া (র.)-এর এই পর্যন্ত বেঁচে থাকা একমাত্র খলিফা।

আপনি কি জানেন, মাওলানা ইউসুফ মোতালার মতো বুজুর্গ ব্যক্তি আপনাদের গালাগালিতে পেরেশান হয়ে মাঠে এসে মাওলানা সাদ কান্ধালভীকে সহযোগিতা করছেন আর আফসোস করে বলছেন, আমার শায়েখ আমাকে বলে গেছেন, আমি যেন সাদের বিপদে তাঁর পাশে থাকি? আপনি কি জানেন, মাওলানা ইজহারুল হাসান (র.)-এর আবেদা হাফেজা মেয়ে ছিলেন মাওলানা সাদের মা? আপনি কি গালি দেওয়ার আগে একবার ভেবে দেখেছেন, শায়খুল হাদিস মাওলানা জাকারিয়া (র.)-এর বিশেষ অনুরোধে মাওলানা সাদের নানা মাওলানা ইজহারুল হাসান (র.) নিজে তালিম ও তরবিয়ত দিয়ে সাদকে গঠন করে খিলাফতি দান করেছিলেন?

আপনি কাকে ইহুদী-খ্রিস্টানের দালাল বলে গালি দিচ্ছেন?

আপনি কি জানেন এই মাওলানা সাদ যে মাত্র নয় বছর বয়সে মসজিদে নববীর রওজাতুম মিন রিয়াজিল জান্নায় বসে প্রথম পবিত্র কোরআনের সবক নিয়েছিলেন বিশ্ববিখ্যাত পন্ডিত ব্যক্তিত্ব মাওলানা সাইয়্যিদ আবুল হাসান আলী নদভী (র.)-এর কাছে?

আপনি কি জানেন, অতঃপর তিনি মাত্র কয়েক মাসে পবিত্র কোরআন মুখস্ত করে নিয়েছিলেন?

আপনি কি জানেন, আল্লামা সাইয়্যিদ আবুল হাসান আলী নদভী (র.) প্রথম কোরআনের সবক দেওয়া থেকে খিলাফত দান পর্যন্ত মাওলানা সাদকে এমনভাবে গড়েছিলেন যাতে সমস্ত দুনিয়ার দাওয়াতি কাজের নেতৃত্ব দিতে পারেন?

সুপ্রিয় হযরত মাওলানা! আপনি কাকে গালি দিচ্ছেন ইহুদী-খ্রিস্টানের দালাল বলে?

আপনি কি জানেন, ভারতের উত্তর প্রদেশের কান্ধালা জেলার এই কান্ধালভী পরিবার সম্পর্কে?

আপনি কি জানেন, এই পরিবার ভারতবর্ষে দ্বীনি ইলম ও আমলের দাওয়াতি কাজে নিজেদের সময় যেমন দিয়েছেন, তেমনি বিলিয়ে দিয়েছেন নিজেদের জমিদারীর সকল সম্পত্তিও?

আপনি কি জানেন, দারুল ঊলূম দেওবন্দ প্রতিষ্ঠাকালে এই পরিবারের অর্থনৈতিক এবং সামাজিক সহযোগিতার কথা? আপনি কি জানেন, মোগলযুগ থেকেই এই পরিবার ভারতের একটি ধনাঢ্য জমিদার পরিবার ছিলো?

আপনি কি জানেন, ভারতের স্বাধীনতা আন্দোলনে সিপাহি-জনতার বিদ্রোহের মূল কারিগর সর্বশেষ মোগল সম্রাট বাহাদুর শাহ জাফর ছিলেন মাওলানা সাদ কান্ধালভীর আত্মীয় এবং তাঁর নানী ছিলেন এক প্রতাপশালী জমিদারের মেয়ে?

আপনি কি জানেন, মাওলানা সাদ তাঁর নানির কাছ থেকে দিল্লীতে যে ২০০ একর জমি পেয়েছিলেন, তা সবগুলোই তিনি নিজামুদ্দিন মারকাজে দ্বীনি কাজের জন্য ওয়াকফ করে দিয়েছেন?

আপনি কাকে ইহুদী-খ্রিস্টানের দালাল বলছেন, আপনি কি মনে করেন ভারতবর্ষের বিখ্যাত দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান মাজাহিরুল উলুম, সাহরানপুরের মুহতামিম আকাবিরে দেওবন্দের উজ্জলতম নক্ষত্র মাওলানা সালমান তাঁর মেয়েকে তাহকিক ছাড়া মাওলানা সাদ কান্ধালভীর সাথে বিয়ে দিয়েছেন?

জনাব, আপনার নিশ্চয় জানা আছে, মহান আল্লাহ্ তা’আলার এই ঘোষণা, ‘যারা ঈমানদার এবং যাদের সন্তানসন্তুতিরা ঈমানে তাদের অনুগামী, আমি তাদেরকে তাদের সন্তানসন্তুতিদের সাথে মিলিত করে দেব এবং তাদের আমল বিন্দুমাত্রও হ্রাস করবো না।’ ( সূরা : আত-তূর, ২১)।

এই আয়াতের তাফসীরে হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেন, নিশ্চয় আল্লাহ্ তা’আলা মু’মিনদের সন্তান সন্তুতিদের তাদের মর্যাদার স্তরে অভিষিক্ত করবেন, যদিও তাদের আমলে কিছু কমতি থাকে। (তবারী ও অন্যান্য কিতাবাদি দ্র.)।
(চলবে)

Facebook Comment





© All rights reserved © 2020 TabligNewsBD.Com
Design & Developed BY PopularServer.Com