মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ১১:২৮ পূর্বাহ্ন

বেফাক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস | দেশজুড়ে নিন্দার ঝড়

বেফাক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস | দেশজুড়ে নিন্দার ঝড়

নিজস্ব প্রতিবেদক, তাবলীগ নিউজ বিডিডটকম

এবছরও কওমি মাদরাসা শিক্ষাবোর্ড (বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ) এর ৪২তম কেন্দ্রীয়  পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে। প্রশ্নপত্র ফাঁস বিষয়ে এর আগেও বেশ কয়েক বছর সমালোচিত হয়েছিল কওমী শিক্ষাবোর্ড। মাওলানা নুর হোসাইন কাসেমীর উপর অভিযোগ উঠেছিল মিডিয়ায়।  তবে এবছর সামাজিক যোগাযোগ মাধ্যমে বেফাকের কেন্দ্রীয় পরিক্ষার প্রশ্নপত্র এবছর ব্যাপকভাবে স্কুল কলেজের প্রশ্নফাঁসের  মতোই ঘটেছে।

 

বৃহস্পতিবার (১১ এপ্রিল) অনুষ্ঠিত হয়েছে ফজিলত ১ম বর্ষের (মেশকাত জামাত) হেদায়া (৪র্থ খণ্ড) বিষয়ের পরীক্ষা। এ পরীক্ষার প্রশ্নপত্রও পাওয়া গেছে ফেসবুকে। এদিকে, আগামীকাল শনিবার (১৩ এপ্রিল) ফজিলত প্রথম বর্ষের হেদায়া (৩য় খণ্ড) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

পরীক্ষার্থীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রতিবেদক সরেজমিনে রাজধানীর একটি বড় মাদরাসায় একটি অনলাইনের প্রতিনিধি গেলে দেখতে পান, ফাঁস হওয়া প্রশ্ন সামনে নিয়ে শিক্ষার্থীরা আগামীকালের পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে।

বিপরীতে, রাজধানীর আরেকটি বড় মাদরাসায় মেধাবী শিক্ষার্থীরা পড়াশোনা থেকে মুখ ফিরিয়ে নেওয়ার চিত্র  চোখে পড়েছে। তারা বলেন, ‘সারাবছর আমরা পরিশ্রম করে পড়াশোনা করেছি। আজ টাকার বিনিময়ে প্রশ্ন কিনে কতিপয় ছাত্র বেফাকের মেধাবী তালিকায় উত্তীর্ণ হবে, তাহলে আমাদের সারাবছরের পরিশ্রমের কী মূল্য থাকল?’

 

নাম প্রকাশে অনিচ্ছুক রাজধানীর একটি বড় মাদরাসার মেশকাত জামাতের একজন শিক্ষার্থী বলেন, ‘১১ এপ্রিল হেদায়া (৪র্থ খণ্ড) বিষয়ের পরীক্ষা ছিল। আগের দিন ১০ এপ্রিল রাত ১২টার দিকে আমি ফেসবুকে ওই বিষযের প্রশ্ন পাই। পরের দিন পরীক্ষার হলে মূল প্রশ্নপত্রের সঙ্গে হুবহু মিল পাই সেই প্রশ্নের।’

 

বেফাকের প্রশ্নপত্র ফাঁসের মতো কেলেঙ্কারির ঘটনায় সারা দেশের কওমী আলেমদের মাঝে নিন্দার ঝড় উঠেছে। সূত্র আওর ইসলাম

Facebook Comment





© All rights reserved © 2020 TabligNewsBD.Com
Design & Developed BY PopularServer.Com