শনিবার, ১৭ অগাস্ট ২০১৯, ০৯:১৯ পূর্বাহ্ন

বিশ্ব ইজতেমা স্থগিত! কারা ছড়াচ্ছে এই “গুজব”

বিশ্ব ইজতেমা স্থগিত! কারা ছড়াচ্ছে এই “গুজব”

সৈয়দ আনোয়ার আবদুল্লাহ, এডিটর তাবলীগ নিউজ বিডি |আজ বাংলাদেশের সকল প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়া কপি পেষ্ট করে একযোগে একটি নিউজ করেছে “এবারের বিশ্ব ইজতেমা স্থগিত”। গুজব কিভাবে খবর হয় এর চেয়ে ভাল উৎকৃষ্ট উদাহরণ আর কি হতে পারে।

গতকালের সরকারি বৈঠকে এরকম কোন সিদ্ধান্ত বা আলোচনা হয় নি। বা মন্ত্রী মহোদয় এরকম কোন কথা বলেন নি। বলেছেন, নির্বাচনের জন্য তারিখ এখনোই চুড়ান্ত না করতে। নির্বাচন পেছাতে পারে।

অবস্থাদৃষ্টে মনে হয়েছে একযোগো সকল মিডিয়াতে একটি চক্র এমন গুজব ছড়িয়ে দিয়েছে। কারা এই কাজটি পরিকল্পিতভাবে করল তাদের চিহ্নিত করতে হবে এখনিই। কারা চায় এদেশে তাবলীগের কাজ বন্ধ হয়ে যাক? কারা চায় বিশ্ব ইজতেমা যেন বন্ধ হয়ে যায় বা পাকিস্থানে চলে যায়? কারা এই ষড়যন্ত্র করছে? কাদের ইজতেমা নাম শুনলে গায়ে জ্বালা হয়? ইতোমধ্যে কারা তাবলীগের চিরচায়িত জেলা ইজতেমা বন্ধ করে ‘ওজাহাতি জোড়’ নামে তাবলীগে এক নতুন ফেৎনা তৈরি করেছ? জেলায় জেলায় কারা ইজতেমা বন্ধে উঠে পরে লেগেছে? লাঠিহাতে ইজতেমায় আগত নিরিহ দ্বীনদার মুসল্লীদের পথে বাধা দিতে তেড়ে আসছে?

যারা সারাদেশে তাবলীগের ইজতেমা, খুরজ ও তাশকিল সব কিছুকে বন্ধ করে দিয়ে তাবলীগের মূলধারা থেকে জনবিচ্ছিন্ন হয়ে মাদরাসার ছাত্র আর রাজনৈতিক নেতাদের হাতে ক্রমশ তাবলীগকে ডাইবাট করে ওজাহাতি করছে, নিসন্দেহে বলা চলে, গতকাল থেকে মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে এই গুজব তারা ছড়িয়ে দিয়েছে।

তাবলীগের সাথে বাংলাদশের শেকড়ের সম্পর্ক ।ইতিহাস আর ঐতিহ্যের সম্পর্ক। বাংলাদেশের একটি সংস্কৃতি বলা চলে বিশ্ব ইজতেমা।সারা বিশ্বে বাংলাদেশর পরিচয় আর গর্ব জড়িত এই ইজতেমার সাথে। একাত্তরের পরাজিত শক্তি ও তাদের দোষররা কোনভাবেই চায় না বাংলাদেশের গর্বের ধন, এই ইজতেমা বিশ্ববাসীর কাছে মাথা উচু করে দাড়িয়ে থাক।

যারা বারবার পাকিস্থান সফর করছে তাবলীগের নাম ধরে। পাকিস্তানের ইজতেমাকে বিশ্ব ইজতেমায় রুপান্তর করতে রায়ভেন্ডে বসে নিজ মাতৃভুমির ইজতেমার ক্ষমতা খর্ব করার ও সড়িয়ে নেয়ার ষড়যন্ত্র করছে , বিশ্ব ইজতেমা বন্ধের গুজব ছড়ানো ও মিডিয়াতে ভুল তথ্য পরিবেশন করা সেই কুচক্রি মহলটিরই কাজ হতে পারে।

গুজবকে কীভাবে খবর বানাতে হয়, তার একটা প্রকৃষ্ট নমুনা হতে পারে গতকালের ইজতেমা স্থগিতের নিউজটি। ভুইপোড়া কোন অনলাইন, নিউজ করলে আমরা কথা বলতাম না। বাংলাদেশের একেবারে প্রথমসারির পত্রিকা ও টিভিতে পরিকল্পিত এই ভুয়া নিউজ গুজব ছড়িয়ে দেয়া হয়েছে।

মূল খবরটা কি? এটি কেউ একটু তাহকীক করে নি। এভাবেই শুরু থেকে হযরতজী মাওলানা সাদ কান্ধলভীর বিরোদ্ধে নানান মিথ্যা ভুয়া তথ্য ও খবর ভাইরাল করা হয়েছে।

মূল সংবাদটি একটু পড়ে দেখুন। বৈঠকে উপস্থিত একটি সূত্র জানিয়েছেন, আসন্ন জাতীয় নির্বাচনের কথা বিবেচনা করে ইজতেমার তারিখ চূড়ান্ত না করার আহবান জানিয়েছেন কেবল মন্ত্রী মহোদয়।

তিনি বলেছেন, নির্বাচন যথা সময়ে হলে ইজতেমা করা যাবে। না হলে হয়তো ইজতেমা পেছানো লাগতে পারে। নির্বাচনের তারিখ বিষয়ে সিদ্ধান্ত নেবেন নির্বাচন কমিশন তাই ইজতেমার তারিখ এখনিই চূড়ান্ত বলে ঘোষণা না করাই ভালো। নিবার্চনের পরে উভয়পক্ষ আলাপ আলোচনা করে বিশ্ব ইজতেমার তারিখ নির্ধারন করা হবে।

আর কি ছড়াচ্ছে?!

আপনারা ফেবু বা গুগল কিংবা যেকোন অমলাইনে ‘বিশ্ব ইজতেমা স্থগিত’ লেখে সার্চ দিয়ে দেখুন। খুব সম্ভবত হাজার হাজার লিঙ্ক পেয়ে যাবেন এতক্ষণে।

দেশে দেশে খবরটা মিডিয়া থেকে প্রচার হবে। বিদেশী তাবলীগের সাথীরাও চিন্তায় পড়ে যাবে ইজতেমা হবে কি হবে না?

একটা মিথ্যা বারবার বললে তা এভাবেই সত্যের মতই শোনায়।

তাবলীগের সকল খবরা খবর প্রতিমুহুর্তে আপডেট পেতে চার্চ করুন www.tablignewsbd.com

Facebook Comment





© All rights reserved © 2019 Tablignewsbd.Com
Design & Developed BY PopularServer.Com
error: Content is protected !!