মঙ্গলবার, ১৬ Jul ২০১৯, ০৫:৪১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম ::
কওমী মাদরাসা আমাদের চেতনার বাতিঘর : আল্লামা জিয়া বিন কাসেম

কওমী মাদরাসা আমাদের চেতনার বাতিঘর : আল্লামা জিয়া বিন কাসেম

শিক্ষাবোর্ড প্রতিনিধি, তাবলীগ নিউজ বিডিডটকম

তাহযিব ফাউন্ডেশনের চেয়ারম্যান, মারকাযুল উলুম আশ-শরয়িহা’র মহাপরিচালক, জাতীয় কওমী মাদরাসার শিক্ষাবোর্ডের অন্যতম কর্ণধার, মুবাল্লিগে ইসলাম আল্লামা জিয়া বিন কাসেম (দামাত বারাকাতুহুম) বলেছেন, কওমী মাদরাসা আমাদের চেতনার বাতিঘর। কওমী মাদরাসাই হল আদর্শিক জাতি গঠন ও মুসলিম উম্মাহর সঠিক রাহবারির আলোর মিনার। বিশেষ করে বিশ্বব্যাপি ইসলামী জ্ঞান চর্চার লালন ও বিকাশে দারুল উলুম দেওবন্দের যে অবদান, আকাবির আসলাফদের সেই মহান আমানতকে রক্ষা করতে হবে। আকাবিরে দেওবন্দের যে লক্ষ্য উদ্দেশ্য ও উসুলে হাসতেগানার আলোকে কওমী মাদরাসা সমূহকে আবার নতুন করে ঢেলে সাঁজাতে হবে।

আজ শনিবার সকাল ১০ ঘটিকায় “জাতীয় কওমী মাদরাসা শিক্ষাবোর্ড” এর প্রথম সাধারণ অধিবেশনের উদ্বোধনী বয়ানে তিনি উপরোক্ত কথা বলেন।

দারুল উলুম দেওবন্দের কৃতিসন্তান আল্লামা জিয়া বিন কাসেম তার স্বারগর্ভ এলমি ও ঐতিহাসিক পর্যালোচনা মূলক ভাষনে আরো বলেন, আকাবিরে দেওবন্দ যে লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে দেওবন্দ মাদরাসা প্রতিষ্ঠিত করেছিলেন, আজ আমাদের দেশের কওমী মাদরাসাগুলো তা থেকে অনেক দূরে। তালিম, তরবিয়ত, তাজকিয়ার মেহনত থেকে ছিটকে পড়েছে আজকের অধিকাংশ কওমী মাদরাসা। কওমী অঙ্গনে ভয়াবহ নৈতিক স্খলন চলছে। এবছর তিশ হাজার কওমীর ছাত্র দাওরায়ে হাদীস পরিক্ষা দিয়ে বের হচ্ছে, কিন্তু তাদের সামনে উম্মাহকে নিয়ে কোন টার্গেট নেই। নেই তাদের জীবনের কোন লক্ষ্য। তারা জানে না তাদের জীবনের মাকসাদ কি? নেই নবীওয়ালা ফিকির, সাহাবাওয়ালা দরদ, আর আকাবির আসলাফের হুসনে আখলাক। এই বিপর্যয় থেকে বাংলাদেশের কওমী মাদরাসাগুলোর উত্তোরনের লক্ষ্যেই ” জাতীয় কওমী মাদরাসা শিক্ষাবোর্ড ” এর পথচলা শুরু।

তিনি আরো বলেন, আজ কওমী শিক্ষাবোর্ডগুলোর কোন সিলেবাস ভাবনা নেই। আমাদের পাঠ্যক্রমের সাথে না দেওবন্দের মিল আছে, না আছে নদওয়াতুল উলামার, না আছে দরসে নেজামীর সাথে কোন সামাঞ্জস্য। না আছে আরব বিশ্বের সাথে কোন যোগসূত্র। নেই কোন গবেষনা মূলক কার্যক্রম। শিক্ষাবোর্ডগুলো এসব রেখে আজ রাজনীতি আর দূর্নীতিতে জড়িয়ে পড়েছে। ফলে নৈতিক অধঃপতন আজ কওমী অঙ্গনে স্লাইকোনের মতো ধেয়ে এসেছে….।

বিস্তারিত আসছে…

Facebook Comment





© All rights reserved © 2019 Tablignewsbd.Com
Design & Developed BY PopularServer.Com
error: Content is protected !!