বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ১০:১৬ পূর্বাহ্ন

রমজানঃ ভোগবাদ বর্জনের শিক্ষা

রমজানঃ ভোগবাদ বর্জনের শিক্ষা

মাওলানা নিজামুদ্দিন মিসবাহ: তাবলীগ নিউজ বিডিডটকম

সিয়াম সাধনার অন্যতম শিক্ষা হলো মুমিন বান্দাহগণ পানাহারে, আদর আপ্যায়নে, পোষাক পরিচ্ছদে, সামগ্রিক জীবন যাত্রায় অমিতব্যয়িতা অবলম্বন করবে। এই মিতব্যয়িতার প্র্যাকটিস শুরু করুন সাহরী ও ইফতার থেকে। কিন্তু আমাদের আচরণ একেবারেই উল্টো। আমরা ইফতারের নামে যে ভুঁড়িভোজের আয়োজন করি, তা একেবারেই বাহুল্য, সীমালঙ্গন এবং অপচয়। সারা দিনে যে পরিমান ক্যালরি প্রয়োজন তার দশগুন খাবার আমরা শুধু ইফতারীতেই বেছে নেই। সাহরীর সময় এতো বেশী খাবার গ্রহণ করি যা রোজা ছাড়া অন্য সময়ের সারা দিনের সর্বমোট খাবারের চেয়েও কয়েকগুণ বেশী। এভাবে সিয়াম পালন হাস্যকর। এতে করে আমাদের অন্তরে লুকিয়ে থাকা ভোগবাদের পশুটাকেই আরো মোটাতাজা করা হয় মাত্র। সাহরী ও ইফতার করা সুন্নত ও অনেক সাওয়াবের কাজ। কিন্তু এই সাওয়াবের কাজ করতে হবে সুন্নত তরীকায়। নবীজি সা্ ও সাহাবায়ে আজমাঈন যেভাবে পালন করেছেন,  সেই উপায়ে। হাদীসে এসেছে, রাসূল সা্ কখনো একটি মাত্র খেজুর দ্বারা ইফতার সেরেছেন। হযরত আয়েশা রা্ শুধুমাত্র পানি পান করে ইফতার করার বর্ণনা হাদীসে পাওয়া যায়। সাহাবায়ে কেরাম এক্ষেত্রেও কৃচ্ছ্রসাধন করতেন।

 

সিয়াম সাধনা মানুষকে মানবিক হতে উদ্বুদ্ধ করেঃ

একজন গরীব দরীদ্র মানুষ শুধু  অর্থের অভাবে অনেক সময় উপোষ থাকতে হয়। এই উপোষ কতোটা কষ্টের তা অনুভব করতে এ সিয়াম সাধনা সমাজের ধনাঢ্যদের পলব্দি করায়। যাতে সমাজের পিছিয়ে পরা অংশের প্রতি বিত্তশালীদের দৃষ্টিপাত ঘটে।

নিজের খাবার অনাহারীর মুখে তুলে দেয়ার প্রেরণা পাবে এই সিয়াৃ সাধনা থেকে।  রাসূল সা্ ইরশাদ করে, তোমরা রোজাদারকে ইফতার করাও একটি খেজুর দিয়ে হলেও। এতে করে একটি রোজা রাখার সাওয়াব আল্লাহ তায়ালা দসন করবেন। সাহাবাগণ আরজ করলেন, ইয়া রাসূলাল্লাহ! যদি আমাদের কারো সেই তাওিকও না থাকে? রাসূল সা্ ইরশাদ করেন, তাহলে এক গ্লাস পানি দিয়েও যদি কোন রোজাদারকে কেউ ইফতার করায় সেও সমান সাওয়াব পাবে। অতঃপর রাসূল, সা্ ইরশাদ করেন, যে ব্যক্তি কোন রোজাদারকে পরিতৃপ্তির সাথে ইফতার করায়, আল্লাহ তায়ালা তাকে পরকালে তৃপ্তি সহকারে কাওছারের পানি পান করাবেন, সে কখনো তৃষ্ণার্ত হবেনা।

রাসূল সাঃ ইরশাদ করেন, যে ব্যক্তি পেঠ পুরে খেলো আর তার ভাই উপোষ রইলো সে আমার উম্মতের অন্তর্ভুক্ত নয়।

সুতরাং মাহে রামাদ্বানে আমাদের সামগ্রিক জীবন যাত্রায় কৃচ্ছতা সাধন আর গরীব প্রতিবেশীর প্রতি দয়াদ্র হৃদয় তৈরী করে দেয়।।

Facebook Comment





© All rights reserved © 2020 TabligNewsBD.Com
Design & Developed BY PopularServer.Com