বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ০৪:১৪ পূর্বাহ্ন

৩১৩জনের সেই জিন্দাদিল কাফেলা

৩১৩জনের সেই জিন্দাদিল কাফেলা

তাবলীগ নিউজ বিডিডটকম

১৭ রামাদানের, ৬২৪ সালের রাত শুরু হয়েছে । এর মধ্যে ৩১৩ জন মানুষ রাত কাটাচ্ছে মদিনার এক মরুভূমিতে । কারো ভাগ্যে তাবু জুটেছে, কারও ভাগ্যে জুটেনি । তারা মরুভূমির রাতের ঠাণ্ডায় খোলা আকাশে নীচেই আছে ।

এই মানুষগুলোর এক পাশে বিশাল মরুভূমি । আরেক পাশে আধুনিক অস্ত্র-শস্ত্রে সজ্জিত তাদের সংখ্যার চেয়েও প্রায় ৫ গুন বড় এক সেনাবাহিনী । সকাল হলেই এক প্রচন্ড যুদ্ধের দামামা বেজে উঠবে ।

এই ৩১৩ জন মানুষের জন্য এটা অস্তিত্বের লড়াই । হেরে যাওয়া মানে সব কিছু চিরতরে শেষ হয়ে যাওয়া । এই যে এত বছর ধরে যে স্ট্রাগল, শত অত্যাচার-নির্মমতা সহ্য করে যাওয়া, শেষ-মেষ জীবনের সকল সম্পদ, আয়-রোজগার ছেড়ে দিয়ে দেশ ত্যাগে বাধ্য হওয়া সবকিছু বিফলে যাবে ।

তারপরও মানুষগুলো কেমন যেন নিশ্চিন্ত । তাদের ভাব-সাব দেখে মনে হচ্ছে এটা কোন ঘটনাই না । রাত বাড়ার সংগে সংগে প্রায় সবাই নিশ্চিন্তে ঘুমিয়ে পড়লো ।

শুধু একজন জেগে রইলেন । তাদের কমান্ডার ইন চিফ । এই ৩১৩ জনের সবকিছু । যাকে তারা মন্ত্রমুগ্ধের মত অনুসরণ করে চলে ।

সেই মানুষটি সারারাত তার চোখ দুটোকে বিশ্রাম দিলেন না । কখনও সিজদায় পড়ে কাঁদছেন, কখনও নামাজে দাঁড়িয়ে কাঁদছেন, কখনও হাত দুটি শুন্যে তুলে ধরে কাঁদছেন ।

একেবারে শেষ রাতে উনি নিজেকে উজার করে দিয়ে সর্বশক্তিমানের কাছে হাত পাতলেন ।

হে আকাশ ও পৃথিবীর মালিক, তুমি দেখেছো, এই জালিম সেনাবাহিনীর অত্যাচার । তাদের জুলুমের সাক্ষী তুমি নিজে । তারা আমাদেরকে আমাদের দেশ থেকে বিতাড়িত করেই ক্ষ্যান্ত হয়নি, আজ এসেছে আমাদেরকে সমূলে শেষ করে দিতে ।

হে দয়ালু সত্তা, আমাদের অপরাধ তো কেবল এইটুকুই যে, আমরা শুধু তোমার উপর ঈমান এনেছি । তোমাকেই জীবনের সবকিছু বলে মেনে নিয়েছি ।

আজ যদি এই মরুভূমিতে ৩১৩ জনের ছোট দলটি হেরে যায়, ধ্বংস হয়ে যায়, তাহলে এই পৃথিবীতে তোমার নাম নেয়ার মত আর কেউ বাকী থাকবে না ।

এই মানুষগুলো শুধু তোমার উপর ভরসা করে এখানে চলে এসেছে । এদেরকে তুমি নিরাশ করো না । আজ তোমার সাহায্য ছাড়া, তোমার দয়া ছাড়া এই অসম যুদ্ধে আমরা টিকে থাকতে পারবো না । আমরা তোমার সাহায্যের দিকে তাকিয়ে আছি ।

এ কথা বলতে বলতে তার গায়ের চাঁদরটি খুলে পরে যাচ্ছিল । এ দৃশ্য দেখে দৌড়ে এলেন সারারাত সেই মানুষটির নিরাপত্তায় নিয়োজিত থাকা আবু বকর (রা) । উনি বললেন, হে আল্লাহর নবী(সা), শান্ত হোন । নিশ্চয়ই, আপনার রব আপনাকে ত্যাগ করবে না ।

সত্যিই সেদিন ঐ ৩১৩ জনকে তাদের রব একা ছেড়ে দেননি । তাদের রবের সাহায্যে তারা সেদিন বিজয় ছিনিয়ে এনেছিলেন । সেই ৩১৩ জনের ওয়ারিশরা সারা পৃথিবীর অর্ধেক শাসন করেছিল । ধর্ম-বর্ন নির্বিশেষে সকলের জন্য মানবতার অধিকার প্রতিষ্ঠা করে দেখিয়েছিল ।

ব্যাটল অফ বদর !
দ্যা রাইস অফ অ্যা ফেইথ !

Facebook Comment





© All rights reserved © 2019 Tablignewsbd.Com
Design & Developed BY PopularServer.Com
error: Content is protected !!