মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ১১:৫০ পূর্বাহ্ন

বাংলদেশে তাবলীগের সংকটের নেপথ্যে যারা!

বাংলদেশে তাবলীগের সংকটের নেপথ্যে যারা!

সিনিয়র প্রতিবেদক, তাবলীগ নিউজ বিডিডটকম

বাংলদেশে তাবলীগের সংকটের নেপথ্যে তিন শ্রেণির আলেম কাজ করেছে।

১) স্বার্থলোভী, পদলোভী দুনিয়াদ্বার আলেম। রাজনৈতিক ব্যার্থ কিছু নেতা ও তাবলীগের ভিতরের কিছু মুনাফিক। এরা আলেমদের উচ্চ পর্যায়ে পর্যন্ত সক্রিয় এবং ঢাকা চট্টগ্রাম কেন্দ্রীক তাদের অবস্থান । তাবলীগের ব্যাপক প্রচার – প্রসার , কাকরাইলের ক্রমবর্ধমান উঁচু উঁচু ভবন , ইজতিমার ময়দানের লক্ষ লক্ষ শ্রোতার সামনে বয়ান করার আকাঙ্ক্ষা এদের মাথা নষ্ট করে দিয়েছে। এরাই ভেতরের একটি চক্রকে নিয়ে সিআইএর এজেন্ডা বাস্তবায়ন করেছে। এরাই মিথ্যাচারের রূপকার ও সিআইএর এর এজেন্টদের কাছ থেকে মিথ্যাচার এদেশে সাপ্লাই করেছে। এদের সংখ্যা কম। তবে তাদের পেছনে উম্মাহর এই বৃহৎ মেহনতকে খন্ড বিখন্ড করতে ইমারত বিরোধী আন্তর্জাতিক সংস্থার অর্থায়ন আছে।

২) এলেমের খিয়ানতকারী আলেম। এরা অধিকাংশই রাজনীতি থেকে দূরে থাকে। সাধারণত মুসলিমরা ফিকহি মাসআলার সমাধানের জন্য এদের স্মরণাপন্ন হয়। এরা সা’দ সাহেবের ব্যাপারে, তার বায়নাতের ক্ষেত্রে চুলচেরা তাহকিক না করেই , বিকৃত, কাটছাট করা বয়ানের ওপরই ফতোয়া প্রদান করেছে। অবশ্য এব্যাপারে স্বার্থলোভী, পদলোভী কতিপয় আলেমও(১ নং) উষ্কানী, প্রভাব খাটিয়েছে।

৩) বিবেক প্রতিবন্ধী, আসাবিয়াতের রোগে আক্রান্ত, বড় হুজুরি তাহকিকের উপর অন্ধ ভক্ত আলেম। এরা মাঠ পর্যায়ে ব্যাপক ফিতনা সৃষ্টি করে। এরা সাধারণত অতিউৎসাহী । শোনা কথাকে এরা ওহীর মতো বিশ্বাস করে। এরা স্থানীয় পর্যায়ে আলেম ও মাদরাসার ছাত্রদের নিয়ে নেতৃত্ব চাঙ্গা রাখতে তাবলীগ বিরোধী ইস্যুকে হাইলাট করে সাধারন মানুষের মাঝে বড় হুজুরদের দোহাই দিয়ে ফেৎনা তৈরি করেছে। এদের সামনে বড় হুজররা ছাড়া কোন যুক্তি নেই।

Facebook Comment





© All rights reserved © 2019 Tablignewsbd.Com
Design & Developed BY PopularServer.Com
error: Content is protected !!