রবিবার, ১৮ অগাস্ট ২০১৯, ১১:৩০ পূর্বাহ্ন

পীর ইফতেখারুল হাসান কান্ধালভীর ইন্তেকাল: ভারতবর্ষে শোকের ছায়া

পীর ইফতেখারুল হাসান কান্ধালভীর ইন্তেকাল: ভারতবর্ষে শোকের ছায়া

দিল্লী প্রতিনিধি, তাবলীগ নিউজ বিডিডটকম

চলে গেলেন কিংবদন্তির আলেমেদ্বীন, ওলীয়ে কামেল, হযরতজী পীর মুফতী ইফতেখারুল হাসান কান্ধালভী। আজ বিকেল ৫টায় ভারতের মোজাফফর নগর জেলার কান্ধালার নিজ বাসগৃহে শতবর্ষী বিখ্যাত এই বুজুর্গ আলেম ইন্তেকাল করেন।

তার ইন্তেকালের সংবাদ ছড়িয়ে পড়ার সাথে সাথে গোটা ভারতজুড়ে আলেম উলামায়ে ও সাধারণ মুসলমানদের মাঝে শোকের ছায়া নেমে এসেছে। ভারতবর্ষে তার হাজার হাজার ছাত্র শাগরেদ ও লাখ লাখ মুরিদান রয়েছেন। তিনি মাজাহারুল উলুম শাহরানপুর সহ ভারতের বহু বিখ্যাত মাদরাসার শায়খুল হাদীস ছিলেন। প্রতিষ্ঠা করেছেন অসংখ্য মাদরাসা, মসজিদ, মারকাজ ও খানকা। তাসাউফ ও এলমি মেহনতের পাশাপাশি তিনি তার পূর্বপুরুষ আকাবিরদের মতো দাওয়াত ও তাবলীগের কাজের সাথে ঔৎপ্রোতভাবে জড়িত ছিলেন।

তিনি ছিলেন বড় মাপের পীর ও শায়খুল হাদীস। হযরতজী মাওলানা ইলিয়াস ও মাওলানা আবদুল কাদির রায়পুরী রহ এর একমাত্র জীবিত খলিফা, ছিলেন। আকাবির আসলাফের সোহবত প্রাপ্ত তিনি ছিলেন উলামায়ে হিন্দুর শেষ সলতে। চার তরী কার খেলাফত প্রাপ্ত পীর ছিলেন মাওলানা ইফতেখারুল হাসান কান্ধালভী। এই মুহুর্তে ভারতবর্ষে সবচেয়ে উঁচা মাপের ইসলামি ও এলমি শাজিরা ছিল মুফতী ইফতেখারুল হাসান রহ।

তিনি আহলে কাশফ ও ‘মুস্তাবাদুদ দাওয়া’ পর্যায়ের বুজুর্গ বলে কুলহিন্দের পীররা মনে করতেন। এখন ছাহেবে ফিরাশ (শয্যাশায়ী)। মৃত্যুকালে ১০৪ বছর বয়স হয়েছিল। হযরতজী ইলিয়াস রহ সহ আমাদের নিকট অতিতের সকল আকাবিরদের ঘনিষ্ঠ সোহবত পেয়েছিলেন।

তিনি তাবলীগের বিশ্ব আমীর হযরতজী মাওলানা সাদ কান্ধলভীকে চার তরীকতের খেলাফত বা এজাজত দিয়েছেন। তার বড় ছেলে ভারতের বিখ্যাত ইতিহাসবিদ মুয়াররিখুল হিন্দ মাওলানা নুরুল হাসান রাশেদ কান্ধালভী।

পীর ইফতেখারুল হাসান কান্ধালভী, মাওলানা সাদ কান্ধালভীর নানা তাবলীগের বরেণ্য জিম্মাদার মাওলানা ইজহারুল হাসান রহ আপন ছোট ভাই। শায়খুল হাদীস রহ এর ছাহেবজাদা পীর মাওলানা তলা কান্ধালভীর শশুর।

মুফতী ইফতেখারুল হাসান কান্ধালভীর মৃত্যুতে নিজামুদ্দিন বিশ্ব মারকাজ সহজ গোটা ভারতবর্ষে শোকের ছায়া নেমে এসেছে। দাওয়াত ও তাবলীগের বিশ্ব আমীর শায়খুল হাদীস কুতবে আলম মাওলানা সাদ কান্ধালভী দামাত বারাকাতুহুম মাগরিবের পর বিশেষ আমল ও দোয়ার ব্যাবস্থা করেন।

আগামী কাল সকাল ৯টায় কান্ধালায় নিজ প্রতিষ্ঠিত মাদরাসা ও খানক সংলগ্ন কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে মুফতী ইফতেখারুল হাসান কান্ধালভীর জানাজার নামাজ সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। জানাজা উপলক্ষে রাজ্য সরকার আগামী কাল ভোরে কান্ধালা স্টেশন পর্যন্ত বিশেষ ট্রেনের ব্যাবস্থা করেছে বলে ভারতীয় সংবাদ মাধ্যমে কিছুক্ষনণ আগে জানিয়েছে।

তার মৃত্যুতে জমিয়তে উলামায়ে হিন্দের সেক্রেটারী সৈয়দ মাহমুদ মাদানীসহ শীর্ষ উলামায়ে কেরাম শোক প্রকাশ করেছেন।

Facebook Comment





© All rights reserved © 2019 Tablignewsbd.Com
Design & Developed BY PopularServer.Com
error: Content is protected !!