রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৮:১৮ অপরাহ্ন

মসজিদ থেকে জামাতকে বের করে দেয়া: আল্লাহর আইনে ও দুনিয়ার আইনে নিষিদ্ধ

মসজিদ থেকে জামাতকে বের করে দেয়া: আল্লাহর আইনে ও দুনিয়ার আইনে নিষিদ্ধ

মসজিদ থেকে জামাতকে বের করে দেয়া যেমন আল্লাহর আইনে নিষিদ্ধ, তেমনি দুনিয়ার আইনেও নিষিদ্ধ। দারুল উলূম দেওবন্দ, মাওলানা যায়দ মাজাহেরি সাহেব (দা.বা.) ও মাওলানা আবদুল মালেক সাহেব (দা.বা.)-এর সর্বশেষ নির্দেশনায় এ কাজকে শরীয়তের আলোকে ‘নাজায়েজ’ হিসেবে উল্লেখ করা হয়। অন্যদিকে, এই কাজ বাংলাদেশের প্রচলিত আইন অনুযায়ীও ‘শাস্তিযোগ্য অপরাধ’।

মসজিদ থেকে জামাতকে বের করে দেয়া বাংলাদেশ পেনাল কোড ১৮৬০ এর ২৯৫/২৯৬ ধারা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ২০০৬ এর ৫৭ ধারা ও ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর ২৮, ২৯ ও ৩১ ধারা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ এবং সর্বোপরি বাংলাদেশ সংবিধানের ৪১ অনুচ্ছেদ অনুযায়ী ধর্মীয় স্বাধীনতার পরিপন্থী। বাংলাদেশের আইনের এসব নির্দেশনাবলী উল্লেখ করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ এ পর্যন্ত ঢাকা শহরের প্রায় ১৬টি থানার মাধ্যমে মসজিদ থেকে জামাতকে বের করে দেয়ার বিরুদ্ধে লিখিত নির্দেশনা জারী করে। [কমেন্টে দেয়া আছে]

অন্ধ অনুসরণের প্রভাবে বিভ্রান্ত হয়ে আমাদের কতিপয় সাথীরা শুধু উলামাদের নির্দেশনা প্রত্যাখ্যান তথা শরীয়ত লংঘন করে গুনাহগারই হচ্ছেন না, বরং তাঁরা বাংলাদেশের প্রচলিত আইনের ব্যাপারেও বেপরোয়া হয়ে উঠছেন। তবে, মুমিন নিজেকে শুদ্ধ পথে চালাতে দুনিয়ার কোন আইনের অপেক্ষায় বসে থাকেন না; তাঁর জন্য তো শরীয়তের আহকামই যথেষ্ট।

Facebook Comment





© All rights reserved © 2020 TabligNewsBD.Com
Design & Developed BY PopularServer.Com