মঙ্গলবার, ১৩ অগাস্ট ২০১৯, ১০:৩৪ পূর্বাহ্ন

মসজিদ থেকে মাওলানা সাদ কান্ধলভির অনুসারী জামাতকে বের করে দেয়া সহীহ হবে না: দেওবন্দ

মসজিদ থেকে মাওলানা সাদ কান্ধলভির অনুসারী জামাতকে বের করে দেয়া সহীহ হবে না: দেওবন্দ

মসজিদ থেকে জামাতকে বের করে দেয়া সহীহ হবে না ★

মসজিদে তাবলীগের কাজ করতে বাধা দেয়া যাবে কিনা, এ সংক্রান্ত বিষয়ে  দারুল উলূম দেওবন্দ বরাবর প্রশ্ন করে ফতোয়া চাওয়া হয়েছিল।

প্রশ্নের প্রেক্ষিতে দারুল উলূম দেওবন্দের পক্ষ থেকে জানিয়ে দেয়া হয়েছে যে, যদি কোন জামাত তাবলীগের বয়ান ও উমুরের (বিষয়ের) মধ্যে ‘গুলু’ (غلو, বাড়াবাড়ি) না করে, এমনকি মসজিদে থাকাকালে মসজিদের আদবের প্রতি খেয়াল রাখে, তাহলে তাদেরকে মসজিদে তাবলীগের কাজ করতে বাধা দেয়া সহীহ হবে না। তারা যদি মাওলানা মাওলানা সাদ কান্ধলভি সাহেবের নিযামুদ্দিন মারকাজের অনুসারী হয়েও থাকে, তারপরও তাদেরকে বাধা দেয়া যাবে না।

● মূল ফতোয়ার লিংক- http://www.darulifta-deoband.com/ho…/…/Dawah–Tableeg/152687
● ফতোয়ার বাংলা অনুবাদ- https://www.facebook.com/SaadBinJubaer/posts/2386025258345800

★ মসজিদ থেকে জামাতকে বের করে দেয়া ‘কবীরা গুনাহ’ ★

তাবলীগের চলমান সংকটের প্রভাবে মসজিদ থেকে জামাতকে বের করে দেয়ার ঘটনা বহু আগে থেকেই শুরু হয়েছে, এবং দিনদিন তা বেড়েই চলেছে। এভাবে জামাতকে মসজিদ থেকে বের করে দেয়া, তাদেরকে মারধর করা, দুর্ব্যবহার করা, তাদের সামানাপত্র মসজিদের বাইরে ফেলে দেয়ার মত ঘটনার ব্যাপারে ভারতের ঐতিহাসিক দ্বীনি বিদ্যাপীঠ দারুল উলূম নদওয়াতুল উলামা লাখনৌয়ের উসতাযুল হাদিস হযরত মাওলানা মুফতি মুহাম্মদ যায়দ মাযাহেরি সাহেব (দা.বা.) বরাবর ফতোয়া জানতে চেয়ে প্রশ্ন করা হয়েছিল। প্রশ্নের প্রেক্ষিতে তিনি এই ধরণের কাজকে শরীয়তের নির্দেশনার খেলাফ ও ‘কবীরা গুনাহ’ হিসেবে অভিহিত করেছেন।

উল্লিখিত বিষয়ের প্রশ্ন ও হযরত মাওলানা মুফতি মুহাম্মদ যায়দ মাযাহেরি সাহেব (দা.বা.)-এর উত্তর বাংলায় অনুবাদ । [কিতাবটির পিডিএফ কপি ডাউনলোড লিংক- https://1drv.ms/b/s!AuWNq7x5vj4Vgysz0d-_WJdmqCut]

উল্লেখ্য, চলমান সংকটের বিষয়ে লেখনীর মাধ্যমে উম্মতের সামনে খোলাসা করার ব্যাপারে হযরত যায়দ মাযাহেরি সাহেব (দা.বা.) বেশ অগ্রগামী ভূমিকা পালন করে আসছেন। এখন পর্যন্ত প্রায় ৯টি কিতাবে উনার লেখনীসমূহ প্রকাশ করা হয়েছে। তবে, কোন এক অজানা কারণে মসজিদ থেকে জামাতকে বের করে দেয়ার ব্যাপারে হযরত যায়দ মাযাহেরি সাহেব (দা.বা.)-এর নির্দেশনাকে এড়িয়ে যাওয়া হয়!

Facebook Comment





© All rights reserved © 2019 Tablignewsbd.Com
Design & Developed BY PopularServer.Com
error: Content is protected !!