শনিবার, ১৭ অগাস্ট ২০১৯, ১০:৫৩ অপরাহ্ন

ইজতেমায় আসা বিদেশীরা কি মুখ ফিরিয়ে নিবে বাংলাদেশ থেকে

ইজতেমায় আসা বিদেশীরা কি মুখ ফিরিয়ে নিবে বাংলাদেশ থেকে

আবু ওয়েমার, অতিথি লেখক,তাবলীগ নিউজ বিডিডটকম | ১৯৬৫ তে শুরু হওয়া বাংলাদেশের ইজতিমার তারিখ তবলিগের বিশ্ব মারকাজ নিযামুদ্দিনের হজরতরা বাংলাদেশে বিশ্ব ইজতেমার তারিখ নির্ধারন করে আসছেন। সে হিসাবেই গোটা দুনিয়ায় দেশে দেশে জানিয়ে দেয়া। আর এটাই বাস্তব সত্য নিজামুদ্দিনের বড়রা আসেন বলেই টঙ্গী ইজতেমায় গোটা পৃথিবীর মেহময়নরা দলে দলে আসেন।

টঙ্গি ইজতিমায় হজরতজি মাওলানা সাআদ সাহেবের দাঃবাঃ না আসলে কিছুই যাবে আসবে না । ক্ষতি যা হওয়ার তা হবে আমাদের দেশের । সরকার বড় অংকের রাজস্ব হারাবে। গড়ে ১৫ থেকে ২০ হাজারেরও বেশি বিদেশী অতিথির যারা হজরতজি মাওলানা সাদ সাহেবের নির্দেশনা মেনে তবলিগ করেন। তাঁর কথা শুনতে আসতেন , তারা আসা বন্ধ করে দিবে।

ইতিমধ্যেই গত কয়েকমাসে ছোট বড় একশরও বেশি ইজতিমা হয়ে গিয়েছে সারা পৃথিবীতে । পুরা ইউরোপের ইতিহাসে শুধু ইজতিমা না বরং সবচেয়ে বড় ধর্মীয় সমাবেশ ছিল ইউকের ইজতিমা এছাড়া আরব , আফ্রিকা , আমেরিকা, এশিয়া সারা দুনিয়াতেই ইজতিমা হয়েছে, হচ্ছে এবং হবে যার মধ্যে বেশ কয়টিতে হজরতজি নিজে অংশ নিয়েছেন।

টঙ্গি ইজতিমার সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল এখানে সবচেয়ে বেশি দেশের তবলিগ জামাতের দায়িত্বশীল এবং কর্মীরা জমা হয় এবং এর কারণ হল বাংলাদেশের ভিসা বিদেশী অতিথিরা সহজেই পেয়ে যায় । ভারতের ভিসা পাওয়া মধ্যপ্রাচ্য, আফ্রিকাসহ বিশেষত সকল মুসলিম রাষ্ট্রের নাগরিকদের জন্যই বেশ কষ্টসাধ্য এইজন্য বিশ্ব মার্কাজ দিল্লির নিযামুদ্দিনে সকলের যাওয়া খুব সহজ নয় এবং যেটা আমাদের বাংলাদেশের তবলিগ কর্মীদের ক্ষেত্রেও প্রযোজ্য ।

যেকারনে নিযামুদ্দিনের হযরতদের কাছ থেকে তবলিগের হেদায়েত মাসোয়ারা এবং কথা শোনার জন্যই সবাই টঙ্গিতে আসে । গত প্রায় দুই দশক বিশেষত ৯/১১ এর পর থেকে বাংলাদেশে বিদেশী অতিথি আসার পরিমাণ আরও বেড়ে গিয়েছিল। এর কারণ হল পাকিস্তানের রায়বেন্ড ইজতিমায়ও একসময় প্রচুর বিদেশী অতিথি যেত কিন্তু ৯/১১ এর পর থেকে পাকিস্তানে রায়বেন্ডে ইজতিমায় বিদেশী অতিথি যাওয়ার পরিমাণ একেবারেই কমে যায় ।

ভারতের ভিসা পাওয়া কঠিন এবং পাকিস্তানে কেউ যেতে চায় না মূলত এই দুই কারণেই বাংলাদেশে বিদেশী অতিথি আসার পরিমাণ গত দুই দশক যাবত শুধু বেড়েই চলছিল । তবে গতবার অর্থাৎ ২০১৮ তে আবার কমা শুরু করেছে আর এবার কি হবে সেটাত আমরা বুঝতেই পারছি । তাহলে কী ইজতেমা উপলক্ষে আসা হাজার বিদেশিরা ক্রমশ মূখ ফিরিয়ে নিবে বাংলাদেশ থেকে।

Facebook Comment





© All rights reserved © 2019 Tablignewsbd.Com
Design & Developed BY PopularServer.Com
error: Content is protected !!