বৃহস্পতিবার, ১৮ Jul ২০১৯, ০১:৫০ অপরাহ্ন

মাওলানা সাদ’কে নিয়ে কথিত জমহুরদের বাড়াবাড়ি শরীয়ত সম্মত নয়: মুফতী ইজহার

মাওলানা সাদ’কে নিয়ে কথিত জমহুরদের বাড়াবাড়ি শরীয়ত সম্মত নয়: মুফতী ইজহার

তাবলীগ নিউজ বিডিডটক, ঢাকা | বাংলাদেশের প্রখ্যাত আলেমেদ্বীন, হেফাজতে ইসলামের নায়েব আমীর ও চট্টগ্রামের লালখান বাজার মাদরাসার মুহতামিম মুফতী ইজহারুল ইসলাম চৌধুরী তাবলীগ নিউজ বিডিডটকমের সাথে একান্ত সাক্ষাৎকার তাবলীগের চলমান সংকট নিয়ে ঢাকায় নিজ বাসভবনে গতকাল খোলামেলা কথা বলেছেন।

তাবলীগ নিউজ বিডিডটকমসহ কয়েকটি জাতীয় গনমাধ্যমের সাথে ভিডিও সাক্ষাৎকারে বাংলাদেশের জমহুর আলেমদের সম্পর্কে বলেছেন, বর্তমান আলেমদের জমহুরিয়াত মূলত এটা একটি চটকদার বাজারি শব্দ। আসলে জমহুর বলতে কোরআন ও হাদীসকেই বুঝায়। মোল্লা আলী কারী রহ মিরকাত গ্রন্থে বলেছেন, জমহুর কোন সংখ্যাধিক্যের নাম নয়। কোরআন হাদীসের পক্ষে একজন দাড়ালে তিনিই জমহুর। আপনি যদি ইতিহাসের দিকে থাকান তাহলে দেখবেন, হকের মেহনতের ব্যাপারে সবসময় বাঁধা হয়ে দাড়িয়েছিল এই কথিত জমহুরগনই। কিন্তু তারা ময়দানে বেশিক্ষণ টিকতে পারে নি।

তিনি বাংলাদেশের আলেমদের চলমান ওজাহাতি জোড় নিয়ে বলেন, তাবলীগ আন্তর্জাতিক একটি দ্বীনী আন্দোলন। সারা পৃথিবীর কোথাও এমন ওজাহাতি জোড় হয়নি বা হচ্ছে না। বাংলাদেশে ওজাহাতী করে আন্তর্জাতিক একটি আন্দোলনের সমাধান সম্ভব নয়। বরং বাংলাদেশের আলামদের এই ওজাহাতি জোর-দ্বারা সমাধানতো হবেই না, বরং তাদের আগ্রাসী আচরণের ফলে ক্রমশ এদেশে ধর্মীয় সংঘাত বাড়বে।

মুফতী ইজহারুল চৌধুরী তাবলীগের বিশ্ব আমীর মাওলানা সাদ কান্ধলভী সম্পর্কে বলেন, আমি যতটুকো জানি, পাক ভারত উপমহাদেশের বড়বড় আলেমগন মাওলানা সাদ কান্ধলভী সাহেব দা.বা এর সাথেই আছেন। বাংলাদেশের আলেমরা ওজাহাতি করে মাওলানা সাদ সাহেব সম্পর্কে যা বলছেন দুনিয়ার কোথায়ও এসব কথা বলা হচ্ছে না। খোদ দেওবন্দও এসব বলেনি।

তিনি বলেন, যতক্ষন পর্যন্ত আমি নিজ কানে সরাসরি মাওলানা সাদ সাহেব দা.বা এর এসব বয়ান না শুনব বা তার দস্তখতসহ লিখিত কথা না আসবে, ততক্ষন পর্যন্ত তাঁকে নিয়ে ফতোয়ার দৃষ্টিকোন থেকে কথা বলাকে আমি নাজায়েজ মনে করি। এটি একটি অন্যায় গর্হিত কাজ। অনলাইন আর অডিও ভিডিওর কাটপিস কথা শুনে ফতোয়া দেয়া শরীয়ত সম্মত নয়। যারা মাওলানা সাদ সাহেবকে গোমরা বলছেন, তাদের যে কারো একঘন্টার বয়ান শুনলে তাদেরকেও গোমরা বা বাতিল প্রমাণ করা যাবে। এটা বিষয়ই না।

মুফতী ইজহারুল ইসলাম চৌধুরী কথিত আলমি শুরা সম্পর্কে বলেন, এটাতো বাস্তব কথা যে, কুরআন হাদীস, সিরাতের কোথাও আমীর ছাড়া শুরা প্রদ্ধতির প্রমান কেউ দেখাতে পারবে না। আমীর বিহীন শুরা প্রদ্ধতি কোনভাবেই শরীয়ত সম্মত নয়। আসলে তার ভুল ধরা নয় বরং আলমী শুরা মানানোর জন্যই তার উপর যত এলজাম উঠানো হয়েছে।

তিনি বাংলাদেশের ওজাহাতি আলেম মাওলানা আব্দুল মালেক সম্পর্কে বলেন, আমি তাকে মহব্বত করি। মুফতি ত্বকী উসমানী দা.বা এর ছাত্র হিসাবে তাকে আরো ভেবে চিন্তে মাওলানা সাদ সাহেবের বিষয়ে কথা বলা উচিত ছিল। তার উস্তাদের দীর্ঘদিনের বন্ধু হিসাবে আমি তার কাছে এমনটি আশা করি নি।

Facebook Comment





© All rights reserved © 2019 Tablignewsbd.Com
Design & Developed BY PopularServer.Com
error: Content is protected !!