শুক্রবার, ২৯ মে ২০২০, ০৪:০৭ অপরাহ্ন

ইজতেমা-জোড়সহ ধর্মীয় অনুষ্ঠানে প্রশাসনকে সহযোগিতার নির্দেশ দিলো ‘ইসি’

ইজতেমা-জোড়সহ ধর্মীয় অনুষ্ঠানে প্রশাসনকে সহযোগিতার নির্দেশ দিলো ‘ইসি’

স্টাফ রিপোর্টার। তাবলীগ নিউজ বিডডটকম। তাবলীগসহ বিভিন্ন মহলের সমালোচনার মুখে নির্বাচনকালীন সময়ে ইজতিমা-জোড়, ওয়াজ-মাহফিল ও ধর্মীয় সভা আয়োজনের বিধি নিষেধ সহজ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

এ বিষয়ে রিটার্নিং কর্মকর্তা বা তার প্রতিনিধির অনুমতি নেয়া এবং এসব অনুষ্ঠান আয়োজনে প্রয়োজনীয় নিরাপত্তা দিতে সোমবার রাতে সকল রিটার্নিং কর্মকর্তা, পুলিশ কমিশনার ও পুলিশ সুপারসহ মাঠ প্রশাসনকে এ নির্দেশনা দিয়ে চিঠি দেয়া হয়।

এ বিষয়ে জানতে চাইলে ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান সাংবাদিকদের জানান, ইতোপূর্বে বিধিনিষেধ আরোপ করায় কোনো কোনো মহল থেকে সমালোচনা করার পরিপ্রেক্ষিতে শর্ত সহজ করে নতুন নির্দেশনা দেয়া হয়েছে।

ইসির এ সংক্রান্ত চিঠিতে বলা হয়, ‘ধর্মীয় সভা’ বিষয়ে একটি মহল বিভ্রান্তিমূলক প্রচারণা চালাচ্ছে। এ ধরনের অপপ্রচারের ফলে নির্বাচন কমিশন সম্পর্কে বিরূপ ধারণা সৃষ্টি, সামাজিক বিশৃঙখলা ও আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কা থাকে। প্রকৃতপক্ষে ধর্মীয় সভা, ওয়াজ মাহফিলের বিষয়ে নির্বাচন কমিশন কোনো নিষেধাজ্ঞা আরোপ করেনি। আগেই অনুমোদন নেয়া অনুষ্ঠান আয়োজনে বাঁধা নেই বলে চিঠিতে উল্লেখ করা হয়। ফলে ১১ মাস পূর্বেই নির্ধারিত হওয়া তাবলীগের আসন্ন ৩০শে নভেম্বর অনুষ্ঠিতব্য ৫দিনের জোড় সম্পন্ন করতে প্রশাসনিক কোন বাঁধা থাকলো না।

চিঠিতে ধর্মীয় অনুষ্ঠান আয়োজনে রিটার্নিং কর্মকর্তার অনুমতি নিতে হবে জানিয়ে বলা হয়েছে, এসব অনুষ্ঠানের বিষয়ে স্থানিয় পুলিশ প্রশাসনকে অবহিত করতে হবে এবং কোনো প্রার্থীর পক্ষে বা বিপক্ষে কোনো ধরনের বক্তব্য দেয়া যাবে না। আচরণ বিধি প্রতিপালনের বিষয়েও সতর্ক থাকতে বলা হয়েছে।

তবে, এর আগে আচরণবিধি প্রতিপালনে এ সংক্রান্ত নির্দেশনায় এসব অনুষ্ঠানে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগের বিষয়টি উল্লেখ করা হলেও সোমবারের নির্দেশনায় সে বিষয়ে কিছু বলা হয়নি।

এছাড়া অনুমোদন নিয়ে আয়োজন করা ধর্মীয় অনুষ্ঠানে সব ধরনের সহযোগিতা করতে প্রশাসন ও পুলিশকে নির্দেশনা দেয়া হয়েছে ওই চিঠিতে।

এর আগে ২০ নভেম্বর এ সংক্রান্ত বিধি নিষেধ দিয়ে চিঠি ইস্যু করে নির্বাচন কমিশন।

Facebook Comment





© All rights reserved © 2020 TabligNewsBD.Com
Design & Developed BY PopularServer.Com
error: Content is protected !!