শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০৬:২২ পূর্বাহ্ন

সম্পাদকীয়: আবার স্পষ্ট করল তাবলীগের কোন পক্ষে নেই দেওবন্দ

সম্পাদকীয়: আবার স্পষ্ট করল তাবলীগের কোন পক্ষে নেই দেওবন্দ

সৈয়দ আনোয়ার আবদুল্লাহ, দারুল উলুম দেওবন্দ ভারত থেকে তাবলীগ নিউজ বিডিডটকম  : উপমহাদেশের অন্যতম দ্বীনী শিক্ষা প্রতিষ্ঠান দারুল উলুম দেওবন্দ আজ ছাত্রদের মাঝে নোটিশ টানিয়ে আবার বির্তকের শীর্ষে চলে এল। তবে নোটিশে দেওবন্দ স্পষ্টভাবে বলেছে, তাবলীগের চলমান সংকটে কোন পক্ষেই কাজ করা যাবে না।

তাবলীগের ইমারত-শুরা দন্দে দেওবন্দ আজ পর্যন্ত কাউকে সমর্থন করে নি। করবেও না। তা আজ আবার আনুষ্ঠানিক নোটিশ জারি করে ঘোষনা দিল।

বাংলাদেশে ওজাহাতিরা খোদ দারুল উলুম দেওবন্দের নাম ব্যাবহার করে কথিত আলমি শুরার পক্ষে কোমর বেঁধে মাঠে নেমেছেন। তারাতো এখানে কোনভাবেই দেওবন্দকে মানছেন না। দেওবন্দের অবস্থানতো বারবারই পরিস্কার।

তাবলিগ জামাতের দুই পক্ষের সঙ্কট না মেটা পর্যন্ত ভারতের দারুল উলুমের দেওবন্দ দুই গ্রুপের কোনো দিকেই সম্পর্ক রাখবে না বলে ফের জানিয়ে দিয়েছে। উপমহামদেশে অনত্যম এলমি বিদ্যাপীঠ দ্বিতীয় বারের মতো তাদের অবস্থান জানালো।

আজ (১৭ জানুয়ারি) দারুল উলুম দেওবন্দের মুহতামিম মাওলানা আবুল কাসেম নুমানি স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি স্পষ্ট করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দ্বীনের প্রচার, ইসলামের দাওয়াত আমাদের দায়িত্ব। কিন্তু তাবলিগের পারস্পারিক দ্বন্দ্বে সৃষ্ট ফিতনা থেকে দারুল উলুমকে রক্ষার জন্য দারুল উলুমের দায়িত্বশীলরা প্রথম থেকেই সিদ্ধান্ত নিয়েছেন; দারুল উলুমের প্রত্যেক সন্তান উভয় দল (শুরা-সাদ) থেকে সম্পর্কহীন থাকবে। এ জন্য সম্মানিত ছাত্ররা দারুল উলুমের অভ্যন্তরে বহিরাগত বা ভিতরগত কোনও তাবলিগি কার্যক্রমে অংশগ্রহন করবেনা।

যদি দারুল উলুমের কোনো ছাত্রকে বা বহিরাগত কোনো ব্যক্তিকে দারুল উলুমের অভ্যন্তরে এমন কার্যক্রমে নজরে আসলে ছাত্ররা যেন তা থেকে বিরত থাকে এবং তড়িৎ জিম্মাদারদের অবগত করবে।

যদি কোনো ছাত্র নির্দেশনার অমান্যতা করে তাহলে তার বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, তাবলিগের চলমান এ সঙ্কটের প্রেক্ষিতে গত বছরের শুরুতে দারুল উলুম দেওবন্দ ঘোষণা করে, দ্বন্দ্ব না মেটা পর্যন্ত দারুল উলুমের ভেতর তাবলীগের কার্যক্রম বন্ধ থাকবে। এবং তারা কোন পক্ষের কাউকে সমর্থন করবে না সেটিও ঘোষনা করেছিল।

 

বিষয়টি ক্লিয়ার করে কর্তৃপক্ষ বলেন, আমরা তাবলিগের সঙ্কট নিরসনে বিশ্বাসী। আমরা তাবলীগ জামাতের বিরুদ্ধে নই বরং তাবলীগ জামাতের আপস প্রত্যাশী। তাই আমরা কাউকে সমর্থন দিচ্ছি না। আমাদের কাছে উবয়ই বরাবর। উভয়ই হক নিয়ে এখতেলাফ করছেন। আমরা নোটিশ দিয়েছি এজন্য যে, ছাত্ররা যেন দুভাগে ভিবক্ত হয়ে হসঙ্গামায় শরীক না হয়।

Facebook Comment





© All rights reserved © 2020 TabligNewsBD.Com
Design & Developed BY PopularServer.Com