শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০৫:১৭ পূর্বাহ্ন

ভারতজুড়ে মাহমুদ মাদানীর পদত্যাগ নিয়ে ব্যাপক তোলপাড়

ভারতজুড়ে মাহমুদ মাদানীর পদত্যাগ নিয়ে ব্যাপক তোলপাড়

সৈয়দ আনোয়ার আবদুল্লাহ, দিল্লী থেকে, তাবলীগ নিউজ বিডিডটকম| জমিয়তে উলামা হিন্দের জেনারেল সেক্রেটারি মাওলানা সাইয়্যিদ মাহমুদ মাদানীর পদত্যাগ নাটকীয়তা নিয়ে গোটা ভারতবর্ষজুড়ে গনমাধ্যম ও জনসাধারণের মাঝে ব্যাপক আলোচনা ও সমালোচনা লক্ষ্য করা যাচ্ছে। ভারতীয় মুসলমানদের সর্ববৃহৎ সামাজিক সংগঠন জমিয়তে উলামা হিন্দের জেনারেল সেক্রেটারি মাওলানা সাইয়্যিদ মাহমুদ মাদানীর আকস্মিক পদত্যাগের খবরে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়েছে সর্বমহলে।

বুধবার জমিয়তের অফিসিয়াল প্যাডে তাঁর স্বাক্ষরিত পদত্যাগপত্রের ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়লে অনেকেই বিস্মিত হন। পারিবারি রাজনৈতিক দন্দ, চাচার সাথে বিরোধ, তাবলীগ ইস্যুতে জমিয়ত দুপক্ষের পাল্টাপাল্টির ভিতরে এই পদত্যাগ সংবাদ মিডিয়ায় নতুন আলোচনার অন্যতম বিষয় হিসাবে উঠে এসেছে।

গত কয়েকদিন, দিল্লী, দেওবন্দ, সাহরানপুর, মোজাফফর নগর, কান্ধালা, লক্ষ্নৌতে তাবলীগ নিউজ বিডিডটকমের প্রতিনিধি দল ও সাংবাদিক টিম সফর করে এই বিষয়টি লক্ষ্য করে।

যদিও জমিয়তে উলামায়ে হিন্দের চেয়ারম্যান মাওলানা ক্বারী সাইয়্যিদ মুহাম্মদ উসমান মানসুরপুরী বরাবর এক চিঠিতে পদত্যাগের ঘোষণা দেন মাহমুদ মাদানী।

জমিয়তে উলামায়ে হিন্দ সূত্র জানায়, চিঠিতে মাওলানা মাহমুদ আসাদ মাদানী জমিয়তে উলামা হিন্দের চেয়ারম্যানের উদ্দেশে লিখেছেন, ‘যথাবিহীত সম্মান প্রদর্শনপূর্বক আপনার নিকট আমি আমার অক্ষমতা প্রকাশ করছি। আমার বিভিন্ন পারিপার্শ্বিক সমস্যা থাকার কারণে আমি আমার সেক্রেটারি জেনারেল পদ থেকে পদত্যাগ করছি।’

জমিয়তে উলামায়ে হিন্দের অফিসিয়াল ওয়েবসাইটে জানানো হয়, সেক্রেটারি পদ থেকে পদত্যাগ করলেও জমিয়তে উলামায়ে হিন্দের চেয়ারম্যান মাওলানা ক্বারী সাইয়্যিদ মুহাম্মদ উসমান মানসুরপুরীর নির্দেশে বৃহস্পতিবার পদত্যাগ পত্রটি স্থগিত করা হয়।

জমিয়তে উলামা হিন্দের অফিস সূত্রে জানা যায়, ৭ ফেব্রুয়ারি বৃহস্পতিবার জমিয়তে উলামা হিন্দের মজলিসে আমেলায় এব্যাপারে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে। মজলিসে আমেলা অনুষ্ঠিত হওয়ার আগ পর্যন্ত সাইয়্যিদ মাহমুদ মাদানী তাঁর সেক্রেটারি পদের দায়িত্ব যথাযথ পালন করবেন বলে জানা যায়।

উল্লেখ্য, ২০০১ সালে মাওলানা মাহমুদ আস’আদ মাদানী হিন্দ জমিয়তের জেনারেল সেক্রেটারি নির্বাচিত হন। পরবর্তী সমস্ত কাউন্সিলে তিনি বারবার নির্বাচিত হয়ে আসছেন। জমিয়তে উলামায়ে হিন্দ ভারতীয় মুসআঐলমানদের সর্ববৃহৎ পুরোনো প্লাটফর্ম।

ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে এ সংগঠনটির জন্ম। উপমহাদেশের স্বাধীনতা সংগ্রামে এ দলটির ব্যাপক অবদান রয়েছে।

মাওলানা মাহমুদ মাদানী ব্রিটিশবিরোধী সংগ্রামের প্রাণপুরুষ সাইয়্যেদ হুসাইন আহমদ মাদানীর দৌহিত্র ও সাইয়্যেদ আ‘আদ মাদানীর ছেলে। তার বুদ্ধিবৃত্তিক প্রচেষ্টা ও সৃজনশীল কর্মপন্থায় ভারতীয় মুসলমানরা এক অভিন্ন প্লাটফর্মে ঐক্যবদ্ধ হয়েছে। মাহমুদ মাদানির রাজনৈতিক দূরদর্শিতা ভারতের সর্বমহলে স্বীকৃত। তার আন্তঃধর্মীয় সম্প্রীতি, মত পথ ভুলে এক কাতারে সবাইকে নিয়ে চলার মানসিকতা ও উদ্যোগ তাকে পৌঁছে দিয়েছে এক অনন্য উচ্চতায়।

Facebook Comment





© All rights reserved © 2020 TabligNewsBD.Com
Design & Developed BY PopularServer.Com