বৃহস্পতিবার, ০৮ এপ্রিল ২০২১, ০৬:১৫ অপরাহ্ন

আসুন আমরাও কুলাকুলি করি। বিভেদ ভুলে ঐক্য গড়ি। উম্মত হয়ে চলি।

আসুন আমরাও কুলাকুলি করি। বিভেদ ভুলে ঐক্য গড়ি। উম্মত হয়ে চলি।

তাবলীগ নিউজ বিডিডটকম| আজ (২৩শে জানুয়ারী, বুধবার) সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর তত্বাবধানে অনুষ্ঠিত বৈঠক শেষে দুই মেরুর শূরা হযরতগণ অশ্রুসজল চোখে একে অপরের সাথে মু’আনাকা (কুলাকুলি) করেছেন। মাওলানা যুবায়ের ও সৈয়দ ওয়াসিফুল ইসলাম সাহেবদের কান্নাজড়িত অভিবাদন বিনিময়ে উপস্থিত সকলেই আপ্লূত হয়েছেন। অনেকেই ধারণা করছেন, তৃতীয় পক্ষের চাঁপিয়ে দেওয়া জগদ্বল পাথরের নিষ্পেষন থেকে মুক্ত হওয়ায় মাওলানা যুবায়ের ও মাওলানা উমর ফারুক সাহেবকে অনেক হালকা ও নির্ভার মনে হচ্ছিলো। উপস্থিত সবাই আশাবাদ ব্যক্ত করেন, দাওয়াত ও তাবলীগের মেহনত আবারো আগের মত মিলেমিশে চলতে পারবে ইনশা আল্লাহ। বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশে ভবিষ্যতে তাবলীগের ব্যপারে বহিরাগত তৃতীয় পক্ষের হস্তক্ষেপ নিষিদ্ধ করার পর উভয় পক্ষের মুরুব্বীদের মাঝে এই পূর্বের ন্যায় অন্তরঙ্গতা ও আন্তরিকতা ফিরে আসে।

আজকের এই সুন্দর ও একতাপূর্ণ পরিবেশের কথা ছড়িয়ে পড়লে মুখলিস উলামায়ে কেরাম স্বস্তি প্রকাশ করেন। তারা বলেন, এতদিন যা-ই হয়েছে তা ভুলে গিয়ে আমরা যদি এই পরিবেশ ধরে রাখতে পারি তাহলে আশা করি সকল ক্ষত শুকিয়ে যাবে। পরিবেশ সুস্থ হয়ে উঠবে। হাসি ফুটবে ইসলামী অঙ্গনে। ইনশাআল্লাহ।

দারুল উলূম উত্তরার মুহতামিম, তরুণ আলেম মাওলানা মু’আয বিন নূর বলেনঃ আমরা ‘উম্মত’ হওয়ার পথে আরো একধাঁপ এগিয়ে গেলাম, আলহামদু লিল্লাহ। এটাই আমাদের এই মেহনতের সাফল্য। শতধাবিভক্ত বনী আদমকে এক সূঁতোয় গেঁথে ‘উম্মত’ মালা বানানোর জন্যই ইসলাম এসেছে। যুগে যুগে আম্বিয়ায়ে কেরামও এই মেহনত করে গেছেন। সূরা আলু ইমরান, আয়াত ১০৩ এর তাফসীর থেকে জানা যায়, ইসলামের দাওয়াত চতুর্দিকে ছড়িয়ে পড়লে আউস-খাযরাযের মত উগ্র ও সহিংস জনগোষ্ঠীও পরষ্পরে ভাইভাই হয়ে গেছে।

আজো সেই নববী পদ্ধতিতে দাওয়াত ও তাবলীগের মুবারক মেহনতের ফলে গোটা বিশ্বের সকল মুসলিম এক কাতারে আসতে শুরু করেছে। ইসলামের দুশমনদের সবচে’ বেশি ভীতির কারণ হলো, মুসলমানদের ঐক্য। তাবলীগের এই জাগরণ ও ঐক্য দেখে জ্বালা শুরু হয়েছে দুশমনদের। এতকিছুর পরও তাবলীগীদের ধৈর্য ও কৌশলের কাছে তারা পরাজিত হয়েছে, আলহামদু লিল্লাহ। এখন এই ‘ঐক্য’ ধরে রাখাই হবে সবচে’ বড় চ্যালেঞ্জ।

মাওলানা মু’আয বিন নূর হযরতজ্বী মাওলানা সা’দ কান্ধলভীর একটি বয়ান অবলম্বনে বলেনঃ উম্মতের মাঝে স্তরবিন্যাসের কোন অবকাশ নেই। সবাই সমান। সবার একটাই পরিচয় “আমি আল্লাহর বান্দা ও রাসূলের উম্মত”। সকল পদ-পদবীর ঊর্দ্ধে আমরা ‘উম্মত’।

মুফাসসিরদের সরদার হযরত ইবনে মাসঊদ রাযিয়াল্লাহু আনহু একবার বললেন “নিশ্চয় মু’আয ইবনে জাবাল একজন একনিষ্ঠ উম্মত”। এটি শুনে সাহাবায়ে কেরাম বললেন “কুরআনে কারীমে তো বলা হয়েছে ‘নিশ্চয় ইবরাহীম একজন একনিষ্ঠ উম্মত’ (সূরা নাহল, আয়াত ১২০) কিন্তু আপনি বললেন মু’আয ইবনে জাবালের কথা?” হযরত ইবনে মাসঊদ রাযিয়াল্লাহু আনহু বললেন, তোমরা জানো ‘উম্মত’ কাকে বলে? ‘উম্মত’ তো ঐব্যক্তি “যে মানুষকে কল্যাণের কথা শেখায়।” আর মু’আয এই কাজটিই করেন। তাই তিনি ‘উম্মত’। ব্যবসায়ী, চাকুরীজীবী, ছাত্র, শিক্ষক, আলেম, ইমাম, ইতাঅাতী, ওজাহাতি, জামাত, হেফাজত, খেলাফত, ইত্যাদী যাবতীয় পরিচয়ের ঊর্দ্ধে আমরা হলাম ‘উম্মত’। আমাদের কাজই হলো, চতুর্দিকে কল্যাণের বার্তা ছড়িয়ে দিবো। দাওয়াতের মেহনত করবো।

‘উম্মত’ হওয়া এবং সবাইকে ‘উম্মত’ বানানোর জন্য সবচে’ গুরুত্বপূর্ণ দু’টি বৈশিষ্ট হলো ১. নম্র আচরণ। ২. ক্ষমা করা। সকল মুবাল্লিগ ভাইয়ের মাঝে এই বৈশিষ্টদ্বয় যিন্দা করার লক্ষ্যে ‘মুন্তাখাব হাদীস’ কিতাবে ‘ইকরামুল মুসলিমীন’ অধ্যায়ে সবচে’ বেশি হাদীস সন্নিবেশিত হয়েছে। আজতো আমরা ‘মুন্তাখাব হাদীস’ কিতাবটিই পড়তে চাই না। তাই এসব গুণাগুণ আমাদের জানাই নেই। না জানা এই গুণগুলোতে গুণান্বিত হবো কিভাবে?

দাওয়াত ও তাবলীগের এই মুবারক মেহনতে কেবল তারাই টিকে থাকবে, যারা সাথীদের অতীত কুরবানীর কথা স্মরণ করে তাদের মানবীয় ভুলগুলো এড়িয়ে যাবে এবং তাদের বর্তমান মেহনতকে সম্মানের দৃষ্টিতে দেখবে। সাথীদের ভুল খুঁজবে না। বরং তাদের কুরবানী খুঁজবে। এই দু’টি ‘সিফাত’ এর অভাবেই মেহনত থেকে অনেকে ছিটকে পড়ছে।

আমাদের কাজ ‘ইকরামুল মুসলিম’। ‘ইকরামুল মুহসিন’ না। অর্থাৎ সকল মুসলিমকে সম্মান করা। শুধু অনুগ্রহকারীদেরকে সম্মান করে অন্যদেরকে অসম্মান করা নয়। কারণ, একজন অতিসাধারণ মুসলিমের সম্মানও বাইতুল্লাহর চে’ শ্রেষ্ঠ ও উন্নত।

তাই সকল চিন্তাশীল হক্কানী উলামায়ে কেরাম আহ্বান জানিয়েছেন “আমাদের মুরুব্বীরা যেখানে কুলাকুলি করে এক কাতারে চলে এসেছেন সেখানে আমরা বিভক্ত থাকবো কেন? চলুন, আমরাও কুলাকুলি করি, ঐক্যবদ্ধ হই। উম্মত হয়ে চলি।”

Facebook Comment





© All rights reserved © 2020 TabligNewsBD.Com
Design & Developed BY PopularServer.Com