সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ১০:১২ পূর্বাহ্ন

উলামায়ে কেরাম দারোগা ননঃ আল্লামা মাসউদ

উলামায়ে কেরাম দারোগা ননঃ আল্লামা মাসউদ

জমিয়তুল উলামার চেয়ারম্যান ও শোলাকিয়া ঈদগাহের ইমাম আল্লামা ফরীদ উদ্দীন মাসউদ তাবলীগের চলমান সংকট নিরসনে বলেছেন, শান্তি বজায় রাখা তো মানুষের নিজের কাছে। কেউ যেন কারও কাজে বাধা না দেয়। সবাইকে আল্লাহর সামনে জবাবদিহি করতে হবে এটা যেন সামনে থাকে। একে অন্যের প্রতি যেন সহনশীল হয়। এটিই শান্তির উপায়, সহনশীল না হলে শান্তির পথ নেই। তিনি আজ একটি ইসলামী অনলাইন নিউজ সাইটকে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন।

বিভিন্ন জায়গায় হাতাহাতি ও উত্তপ্ত পর্যায়ে চলে যাচ্ছে এ থেকে ফিরে আসার উপায় কী? জানতে চাইলে তিনি বলেন, দীনের কাজ যারা করি তারা একে অন্যের প্রতি শ্রদ্ধা থাকতে হবে। মতপার্থক্য আমাদের ভেতর থাকতেই পারে কিন্তু তাই বলে অন্যের প্রতি হাত তুলব সেটা তো কাম্য নয়।

তিনি বলেন, দীনের কাজে বা অন্যান্য ক্ষেত্রেও শক্তি প্রয়োগের অনুমতি শরিয়ত দেয় না। দারুল উলুম দেওবন্দের ফতোয়াও যদি দেখি সেখানেও স্থিতিশীল অবস্থা রয়েছে। অবস্থা জানান দেয়া হয়েছে। সে ফতোয়াতেও কাউকে তার কাজ থেকে ফিরিয়ে রাখতে বলা হয়নি। আমার মনে হয়, বাড়াবাড়ি ছেড়ে দিলেই এ সমস্যা সমাধান হবে।

বাংলাদেশে জমহুর উলামায়ে কেরাম এক হয়ে বলেছেন মাওলানা সাদ কান্ধলভীকে এ মুহূর্তে অনুসরণ করা যাবে না, এরপরও তার অনুসরণ কি সঠিক – এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, এমন ঘোষণা দেয়া হয়েছে। যদি মানুষ মানে ভালো না মানলে তো কিছু করার নেই। উলামায়ে কেরাম দারোগা নন। মানুষ যদি ভালোটা মানে তাহলে ভালো না মানলে সে বিচার আল্লাহ করবেন।

এখন মসজিদে কোথাও কোথাও মারপিট করা হচ্ছে এ প্রসঙ্গে তিনি বলেন, এতে দিনদিন হিংসা বাড়বে, লৌকিকতা বাড়বে। পরবর্তী প্রজন্ম আমাদের ঘৃণা করবে।

এ অবস্থায় উভয়ের প্রতি আপনার বার্তা কী? জানতে চাইলে তিনি বলেন, সবাই নিজ নিজ জায়গায় নিজ নিজ অবস্থান নিয়ে কাজ করুক। যেভাবে ইন্ডিয়া, পাকিস্তানে হচ্ছে। কেউ কারও ওপর রেষারেষিতে যাচ্ছে না। এখানেও এভাবে চলতে পারে।

Facebook Comment





© All rights reserved © 2020 TabligNewsBD.Com
Design & Developed BY PopularServer.Com