বৃহস্পতিবার, ০৮ এপ্রিল ২০২১, ০৭:৪১ পূর্বাহ্ন

মাওলানা আহমাদ লাটকে (নদওয়াতুল উলামার ঐক্যের মানহায নিয়ে) চিঠি

মাওলানা আহমাদ লাটকে (নদওয়াতুল উলামার ঐক্যের মানহায নিয়ে) চিঠি

তাবলীগ নিউজ  বিডিডটকম |(৮ই ফেব্রুয়ারি ২০১৯ রোজ শুক্রবার)

মুহতারাম ও মুকার্রাম জনাব মাওলানা আহমাদ লাট সাব দাঃ বাঃ।

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

আশা করি ভালো আছেন।

আপনাদের তাবলীগী মেহনত ও খেদমত বিশ্বখ্যাত। মারকাযের অলিগলি এর সাক্ষী। আপনারা শুরাই বিষয়কে যেভাবে উত্থাপন করছেন, কতই না উত্তম হত, যদি মাওলানা যোবায়ের রহঃ এর জীবদ্দশাতেই এর মীমাংসা হয়ে যেত অথবা এন্তেকালের পরপর প্রথম সুযোগেই এর ফয়সালা হয়ে যেত,  তাহলে এই পরিস্থিতি সৃষ্টি হতো না।

তাবলীগী জামাত যেই সংকটে জর্জরিত, তার তো সমাধান এই হওয়া উচিৎ ছিল যে, দেওবন্দ, মাযাহির ও জমিয়তের মত তাবলীগী জামাত ও বিভক্ত হোক। মারকায ও দাওয়াতের কাজ আলাদা আলাদা হোক। তবুও ঝগড়া ও বিবাদ না হোক।

 

আপনার সাথে আমার অনেক বার কথা হয়েছে, আপনি শুধু শুরা ও ইমারত নিয়ে আলোচনা করেন। কখনো আপনার মুখে ঐ বিষয়ে আপত্তি উচ্চারিত হয়নি, যে বিষয়কে নিয়ে বই-পুস্তক, প্রবন্ধ-নিবন্ধ, লিফলেট ও স্যোশাল মিডিয়ায় ভয়াবহ যুদ্ধের রুপ ধারণ করেছে। এহেন পরিস্থিতিতে আমি দুইটি বক্তব্য  পেশ করেছি। তাতে এই দাবী জানিয়েছি যে, উম্মতের ঐক্য, উভয় পক্ষের ঐক্য ও পরস্পরের একরাম ও এহতেরামের প্রতি জোর দেওয়া হোক। এবং যে বিষয়ে  মাওলানা সাদ সাহেব রুজু করেছেন সেগুলোকে গ্রহণ করে নেওয়া হোক। তার পরও যদি কোন কথা শরীয়তের দৃষ্টিকোন থেকে আপত্তি জনক হয়, তাহলে সংশোধনের জন্যে ও কল্যাণ কামিতা নিমিত্ত তাকে সতর্ক করা হোক। এবং একে অপরকে প্রতিদ্বন্দ্বী মনে না করা হোক।

 

মাওলানা সাদ সাহেবের কাছে আমার এই দরখাস্ত যে, তিনি তার রুজুর উপর বহাল থাকবেন এবং আন্তর্জাতিক পরিসরে বাছাইকৃত ওলামাদের নিয়ে একটি ফিকহি কমিটি বানাবেন, যারা শরীয়ত সংক্রান্ত বিষয়ে উপদেষ্টা হবে। আর মাসআলা কেবল দেওবন্দ, মাযাহির ও ভারত উপমহাদেশ পর্যন্ত সীমাবদ্ধ না হোক।

 

আশা করি, প্রস্তাবিত বিষয়গুলোর প্রতি দৃষ্টি প্রদান করবেন। নদওয়ার মানহাজকে অবলম্বন করে হলকাগুলোকে জুড়াবার কাজ করবেন। নতুবা ফতোয়ার যুদ্ধে লিপ্ত হয়ে কাজের উপর নিষেধাজ্ঞা আরোপ করাবেন।

 

ওয়াসসালাম

নাচিয সা

লমান হুসাইনি

Facebook Comment





© All rights reserved © 2020 TabligNewsBD.Com
Design & Developed BY PopularServer.Com