শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৬:১১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
হাটহাজারী মাদরাসা বন্ধ ঘোষনা এক আল্লাহ জিন্দাবাদ… হাটহাজারী মাদরাসায় ছাত্রদের বিক্ষোভ ভাঙচুর : কওমীতে নজিরবিহীন ঘটনা ‘তাবলিগের সেই ৪ দিনে যে শান্তি পেয়েছি, জীবনে কখনো তা পাইনি’ তাবলীগের কাজকে বাঁধাগ্রস্থ করতে লাখ লাখ রুপি লেনদেন হয়েছে: মাওলানা সাইয়্যেদ আরশাদ মাদানী দা.বা. (অডিওসহ) নিজামুদ্দীন মারকাজ বিশ্ব আমীরের কাছে বুঝিয়ে দিতে আদালতের নির্দেশ সিরাত থেকে ।। কা’বার চাবি দেওবন্দের বিরোদ্ধে আবারো মাওলানা আব্দুল মালেকের ফতোয়াবাজির ধৃষ্টতা:শতাধিক আলেমের নিন্দা ও প্রতিবাদ একান্ত সাক্ষাৎকারে সাইয়্যেদ আরশাদ মাদানী :উলামায়ে হিন্দ নিজামুদ্দীনের পাশে ছিলেন, আছেন, থাকবেন তাবলীগের হবিগঞ্জ জেলা আমীর হলেন বিশিষ্ট মোহাদ্দিস মাওলানা আব্দুল হক দা.বা.
বিশ্বইজতেমায় আগত মুসল্লিদের জন্যে কিছু জরুরী হেদায়েত

বিশ্বইজতেমায় আগত মুসল্লিদের জন্যে কিছু জরুরী হেদায়েত

আগামী আগামী ১৭, ১৮, ১৯ শে  জানুয়ারি বিশ্ব এজতেমা। ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। দেশ-বিদেশ থেকে এখন মুসল্লিদের ঢল টঙ্গীর দিকে। আপনিও নিশ্চয় এজতেমায় যাওয়ার জন্যে প্রস্তুতি নিচ্ছেন। আপনার প্রস্তুতি আরও সুন্দর হোক সেই কামনা করেই নিচে কয়েকটি করণীয় দেওয়া হলো-

# ইজতেমায়ী সামান, হাড়ি-পাতিল, রান্নার সামগ্রী যথাসম্ভব গুছিয়ে অল্প জায়গায় রাখা যাতে সাথী ভাইদের বেশি জায়গা দেয়া যায়।

# স্যান্ডেল খুব হারায় এবং যত্রতত্র ফেলে রাখার জন্য জায়গা নষ্ট হয়। তাই বাড়ি থেকে পলিথিন বা কাপড়ের ব্যাগ নিয়ে যেতে পারেন সেন্ডেল রাখার জন্য।

# কাতার সোজা করা জরুরী। এক কাতার থেকে পরের কাতারের দূরত্ব ৬ ফুট। এর মধ্যে ৪ ফুট নামাযের জন্য এবং ২ ফুট সামান রাখার জন্য। কিছু কিছু ভাইকে দেখা যায় কাতারের দাগের উপর সামান রেখেছেন ফলে কাতার বাঁকা হয়ে যাচ্ছে। এজন্য নামাযের ৫/১০ মিনিট আগেই চৌকান্না সাথী দেরকে খেয়াল রাখতে হবে যে কাতারের দাগের উপর সামান আছে কিনা।

# নামাযের জামাতের সময় আমরা নিজেদের জায়গা ছেড়ে সামনে যাই। খেয়াল করি আমার সামান পত্র গুছানো অবস্থায় আছে কিনা এবং আমার সামানের কারণে কাতার বাঁকা হতে পারে কিনা।

# ইজতেমা মাঠের খোপগুলো ১৮ ফুট ×১৮ ফুট। এবার প্রতি খোপে অন্তত ৩০ জন বা বেশি ঘুমাতে হবে। তাই অন্যকে প্রধান্য দেই। নিজে কষ্ট মোজাহাদা করি।

# যারা খুরুজ হবেন তারা সরাসরি খিত্তার তাশকিলের জায়গায় যাবেন – এই নির্দেশনা তো বড়দের পক্ষ থেকে প্রতিবারই দেয়া হয়। কিন্তু এটার উপরে আমল করা অনেক ক্ষেত্রে হয়ে ওঠে না।

Facebook Comment





© All rights reserved © 2020 TabligNewsBD.Com
Design & Developed BY PopularServer.Com