রবিবার, ২৬ জানুয়ারী ২০২০, ০২:১১ পূর্বাহ্ন

বিশ্বইজতেমায় আগত মুসল্লিদের জন্যে কিছু জরুরী হেদায়েত

বিশ্বইজতেমায় আগত মুসল্লিদের জন্যে কিছু জরুরী হেদায়েত

আগামী আগামী ১৭, ১৮, ১৯ শে  জানুয়ারি বিশ্ব এজতেমা। ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। দেশ-বিদেশ থেকে এখন মুসল্লিদের ঢল টঙ্গীর দিকে। আপনিও নিশ্চয় এজতেমায় যাওয়ার জন্যে প্রস্তুতি নিচ্ছেন। আপনার প্রস্তুতি আরও সুন্দর হোক সেই কামনা করেই নিচে কয়েকটি করণীয় দেওয়া হলো-

# ইজতেমায়ী সামান, হাড়ি-পাতিল, রান্নার সামগ্রী যথাসম্ভব গুছিয়ে অল্প জায়গায় রাখা যাতে সাথী ভাইদের বেশি জায়গা দেয়া যায়।

# স্যান্ডেল খুব হারায় এবং যত্রতত্র ফেলে রাখার জন্য জায়গা নষ্ট হয়। তাই বাড়ি থেকে পলিথিন বা কাপড়ের ব্যাগ নিয়ে যেতে পারেন সেন্ডেল রাখার জন্য।

# কাতার সোজা করা জরুরী। এক কাতার থেকে পরের কাতারের দূরত্ব ৬ ফুট। এর মধ্যে ৪ ফুট নামাযের জন্য এবং ২ ফুট সামান রাখার জন্য। কিছু কিছু ভাইকে দেখা যায় কাতারের দাগের উপর সামান রেখেছেন ফলে কাতার বাঁকা হয়ে যাচ্ছে। এজন্য নামাযের ৫/১০ মিনিট আগেই চৌকান্না সাথী দেরকে খেয়াল রাখতে হবে যে কাতারের দাগের উপর সামান আছে কিনা।

# নামাযের জামাতের সময় আমরা নিজেদের জায়গা ছেড়ে সামনে যাই। খেয়াল করি আমার সামান পত্র গুছানো অবস্থায় আছে কিনা এবং আমার সামানের কারণে কাতার বাঁকা হতে পারে কিনা।

# ইজতেমা মাঠের খোপগুলো ১৮ ফুট ×১৮ ফুট। এবার প্রতি খোপে অন্তত ৩০ জন বা বেশি ঘুমাতে হবে। তাই অন্যকে প্রধান্য দেই। নিজে কষ্ট মোজাহাদা করি।

# যারা খুরুজ হবেন তারা সরাসরি খিত্তার তাশকিলের জায়গায় যাবেন – এই নির্দেশনা তো বড়দের পক্ষ থেকে প্রতিবারই দেয়া হয়। কিন্তু এটার উপরে আমল করা অনেক ক্ষেত্রে হয়ে ওঠে না।

Facebook Comment





© All rights reserved © 2019 Tablignewsbd.Com
Design & Developed BY PopularServer.Com