বৃহস্পতিবার, ০৮ এপ্রিল ২০২১, ০৪:২২ পূর্বাহ্ন

প্রসঙ্গঃ সম্মানীত খান্দান ও সহিংস আচরণ!

প্রসঙ্গঃ সম্মানীত খান্দান ও সহিংস আচরণ!

সৈয়দ আনোয়ার আবদুল্লাহ

আমার এক উস্তাদ বলতেন, কোন খান্দান দ্বারা যদি আল্লাহ দ্বীনের বড় কাজ নিয়ে থাকেন, এবং তাদের সম্মানীত করে থাকেন, তাহলে তোমরা এই খান্দানের কোন আওলাদ/সন্তানের ভুল ধরার ক্ষেত্রে তার বংশ মর্যাদা ও খান্দানের খেদমতের কথা স্মরন করে তাজিমের সাথে কথা বলবে। কারন তাকে সংশোধন করতে গিয়ে তার পূর্বপুরুষদের মকবুল কাজের যেন এহানত না হয় বা তাদের খেদমতের উপর যেন কাল দাগ না লাগে। তার মর্যাদার দিকে লক্ষ্য রেখে তুমি কথা বলবে, কারণ হাদীসে পাকে এসেছে,”তোমরা মানুষের মর্যাদার দিকে লক্ষ্য রেখে তার সাথে আচারণ কর”।

তিনি এর দলিল হিসাবে কুরআনে পাকের আয়াত বলতেন, أَلْحَقْنَا بِهِمْ ذُرِّيَّتَهُمْ وَمَا أَلَتْنَاهُمْ مِنْ عَمَلِهِمْ مِنْ شَيْءٍঅনুবাদ:আল্লাহ্ পাক বলেন, আমি জান্নাতের মধ্যে মু’মিনদেরকে তাদের সন্তানদের সাথে মিলিয়ে দেব এবং তাদের নেক আমলে কোন ঘাটতি করা হবে না। ]সূরা তূর-২১[এ আয়াতের মাধ্যমে বুঝা গেল যে, কিয়ামত দিবসে মু’মিন আওলাদগণ মুমিন পূর্বপুরুষদের সাথেই সম্মানে থাকবেন ।

অন্য আয়াতে আল্লাহ বলেন–وَأَمَّا الْجِدَارُ فَكَانَ لِغُلَامَيْنِ يَتِيمَيْنِ فِي الْمَدِينَةِ وَكَانَ تَحْتَهُ كَنْزلَهُمَاঅনুবাদ:হযরত খিজির আলাইহিস সালাম হযরত মুসা আলাইহিস সালামকে বললেন, এই দেয়ালের নিচে দু’টো ছেলের গুপ্ত ধনভান্ডার রয়েছে । তাঁদের উভয়ের পিতা সৎ কর্মপরায়ণ ছিলেন, সে জন্য আপনার রবের ইচছা যে, উভয় ছেলে বালেগ তথা প্রাপ্ত বয়স্ক হবে এবং তারা তাদের সম্পদ বের করবে ।]সূরা কাহ্ফ-৮২[এ আয়াতের মাধ্যমে জানা গেল যে, এ দুই এতিম শিশুর প্রতি আল্লাহ তা’আলা এ কারণে দয়া পরবশ হয়েছেন যে, তাদের পিতা মুত্তাকী-পরহেজগার ছিলেন । এতে প্রমানিত হয় যে, নেককার ব্যক্তির নেক আমলের কারণে সন্তানরাও উপকৃত হয় । তাদের পূর্ব পুরুষের আমলের কারনে দয়া পরবশ ও অনুগ্রহশীল হওয়া।

অন্য আয়াতে আল্লাহ বলেন وَجَعَلْنَا فِي ذُرِّيَّتِهِمَا النُّبُوَّةَ وَالْكِتَابَ অনুবাদ:আমি নূহ ও ইব্রাহীম এর সন্তানদের মধ্যে নবূয়্যত ও কিতাব রেখেছি । ]সূরা হাদীদ-২৬[হযরত নূহ আলাইহিস সালাম ও হযরত ইব্রাহীম আলাইহিস সালাম- এর পরে যত নবী এসেছেন সবাই তাঁদের সন্তানদের মধ্যেই হয়েছেন এবং সকল কিতাব সহীফা তাদের উপরই এসেছে। হযরত নূহ আলাইহিস সালাম ও হযরত ইব্রাহীম আলাইহিস সালাম- এর কারণেই তাদের সন্তানদের এই শ্রেষ্ঠত্ব অর্জন হয়েছে ।

আল্লাহ তায়ালা আরো বলেন-يَا بَنِي إِسْرَائِيلَ اذْكُرُوا نِعْمَتِيَ الَّتِي أَنْعَمْتُ عَلَيْكُمْ وَأَنِّي فَضَّلْتُكُمْ عَلَى الْعَالَمِينَঅনুবাদ:হে ইয়াকুবের সন্তানগণ! ঐ সকল নেয়ামাতকে স্বরণ কর, যা আমি তোমাদের দান করেছি । এবং সে সময়ে পৃথিবীর মধ্যে তোমাদেরকেই শ্রেষ্ঠত্ব দান করেছি । ]সূরা বাকারা-৪৭[এ আয়াতে কারীমা দ্বারা স্পষ্ট হলো যে, সে সময়ে হযরত ইয়াকুব আলাইস সালাম- এর কারনে তাঁর বংশধরকে পৃথিবীর শ্রেষ্ঠ সম্মান ও নেয়ামত দান করেছিলেন।

অথবা পূূর্ব পুরুষের প্রসংশা করে আল্লাহ নবীজিকে বলরছেন… -لَا أُقْسِمُ بِهَٰذَا الْبَلَدِوَأَنْتَ حِلٌّ بِهَٰذَا الْبَلَدِ وَوَالِدٍ وَمَا وَلَدَ অনুবাদ:হে মাহবুব! আমি ঐ শহরের শপথ করছি, যে শহরে আপনি তাশরীফ এনেছেন । আর আপনার পিতা)পূর্ব পুরুষ( ইব্রাহীমের এবং তাঁর সন্তানের শপথ ।]সূরা বালাদ-১-৩[

রাসুলে পাক সা. বংশ মর্যাদার গুরুত্বরোপ করে বলেছেন,
قال رسول الله صلى الله عليه وسلم: الناس تبع لقريش في هذا الشأن، مسلمهم تبع لمسلمهم، وكافرهم تبع لكافرهم
অনুবাদ:রাসূল সাল্লাল্লাহু আলায়হি ওয়াসাল্লাম এরশাদ ফরমান –সমস্ত মানবজাতি কুরাইশদের অনুসারী । সাধারণ মুসলমান মুসলিম কুরাইশের অনুসারী । আর কাফেরগন কাফের কুরাইশের অনুসারী । ]বুখারী,মুসলিম ও মিশকাত-মানকেবে কুরাইশ অধ্যায়[

অন্য হাদীসে এসেছে-قال النبى صلى الله عليه وسلم لا يزال هذا الأمر في قريش ما بقي من الناس اثنانঅনুবাদ:নবী- এ দোজাহাঁ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এরশাদ ফরমান-এই প্রতিনিধিত্ব কুরাইশদের মধ্যেই বিরাজমান থাকবে । যতক্ষণ দু’জন ব্যক্তিও অবশিষ্ট থাকবে ।]বুখারী ও মুসলিম[এ হাদীস দ্বারা একথা সুস্পষ্ট হল যে, পৃথিবীর সকল মুসলিম কুরাইশদের অনুসারী এবং ইসলামী প্রতিনিধিত্ব কুরাইশদের জন্যই নির্দিষ্ট যতক্ষন কুরাইশ দ্বীনদ্বার ব্যক্তি পাওয়া যায়।

কিন্তু আজ , আমাদের কি হল?
আজ, না আমরা কারো সমালোচনা করার সময়, তার মর্যাদাকে শ্রদ্ধা করি, তার দ্বীনী খেদমতকে স্মরন করি, আর না তার খান্দানের বিশ্বব্যাপি মকবুল খেদমতের দিকে লক্ষ্য রাখি। না তার পূর্ব পুরুষের খেদমতের কারনে তার প্রতি দয়া পরবশ হই। না কুরাইশী খান্দান হিসাবেই মর্যাদার দিকে লক্ষে রেখে অহিংস আচরণ করি। হায়! আমাদের আখলাকের কি হল?

আমরা কোন দিকে ছুটছি…?

Facebook Comment





© All rights reserved © 2020 TabligNewsBD.Com
Design & Developed BY PopularServer.Com